Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

দক্ষিণ কোরিয়ায় প্রবেশে বাংলাদেশিদের জন্য নিষেধাজ্ঞা

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

আবারও বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে দক্ষিণ কোরিয়া। এতে বাংলাদেশি নাগরিকরা এখন দেশটিতে প্রবেশ করতে পারবে না। গতকাল শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে।
সা¤প্রতিক সময়ে ধারাবাহিকভাবে বাংলাদেশ থেকে ‘নেগেটিভ সনদ’ নিয়ে দক্ষিণ কোরিয়ায় পৌঁছে করা করোনা পরীক্ষায় যাত্রীদের অনেকের ফল ‘পজিটিভ’ হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে কোরিয়া সরকার। গতকাল সিউলে বাংলাদেশ দূতাবাসের দেওয়া বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় আগত যাত্রীদের মধ্যে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্তের হার বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া সরকার বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। ১৬ এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। ক‚টনৈতিক সূত্রে জানা গেছে, গতকাল সকালে কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিষেধাজ্ঞার বিষয়ে চিঠি পাওয়ার পরই বাংলাদেশ দূতাবাস এই বিজ্ঞপ্তি দিয়েছে। এর আগে, ঢাকার কোরিয়ান দূতাবাস এ বিষয়ে বাংলাদেশকে বিজ্ঞপ্তি দিয়ে সর্তক করেছিল।
জানা গেছে, গত দুই মাসে দেশ থেকে ‘নেগেটিভ সনদ’ নিয়ে দক্ষিণ কোরিয়ায় পৌঁছে করা করোনা পরীক্ষায় বাংলাদেশিদের অনেকের ফল ‘পজিটিভ’ এসেছে। সেই কারণেই ভিসা নিষেধাজ্ঞার আশঙ্কা দেখা দিয়েছে। যার ইঙ্গিত পাওয়া যায় গত ৫ এপ্রিল ঢাকার দক্ষিণ কোরিয়া দূতাবাসের দেওয়া এক বিজ্ঞপ্তিতে। যেখানে স্পষ্ট করেই বলা হয়েছে, ‘কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট থাকা সত্তে¡ও বাংলাদেশি নাগরিকদের মধ্যে ধারাবাহিকভাবে পজিটিভ পাওয়া যাচ্ছে। যা কোরিয়ান কর্তৃপক্ষের জন্য গুরুতর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। নিষেধাজ্ঞা এড়াতে করোনা মোকাবিলায় সর্বোচ্চ সতর্ক ব্যবস্থা নেওয়ার ওপর তখন জোর দিয়েছিল পূর্ব এশিয়ার এই দেশটি। দক্ষিণ কোরিয়ার সংশ্লিষ্ট সূত্র বলছে, ফেব্রæয়ারিতে নিষেধাজ্ঞা ওঠার পর মার্চে ১৭ জন ও চলতি মাসে এখন পর্যন্ত ১৬ জন বাংলাদেশ থেকে ‘করোনা নেগেটিভ সনদ’ নিয়ে কোরিয়া গিয়ে পরীক্ষায় ‘পজিটিভ’ শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন