Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

ব্রিটেনে শনাক্ত করোনার ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট নিয়ে নতুন উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের নতুন ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে ব্রিটেনে। বলা হচ্ছে, এ ভ্যারিয়েন্টে সব ভয়াবহ ভ্যারিয়েন্টের ছাপ রয়েছে। এর দুটি উল্লেখযোগ্য মিউটেশন হয়েছে যা এই ভাইরাস মানব কোষকে আক্রান্ত করতে এবং শরীরের প্রতিরোধ ক্ষমতা এড়িয়ে যেতে সাহায্য করে।
পাবলিক হেলথ ইংল্যান্ডের নতুন তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ব্রিটেনে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত ৭৩ জনকে শনাক্ত করা হয়েছে। এর নাম দেয়া হয়েছে বি.১.৬১৭। এর কারণেই বর্তমানে ভারতে ভয়াবহ মাত্রায় আক্রান্ত হচ্ছে মানুষ। ভারতের যে ৫টি প্রদেশে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে সেগুলোই মূলত করোনার নতুন হটস্পট হয়ে উঠেছে।
এদিকে এক ৪৫২ আর নামের একটি ভয়াবহ মিউটেশন শনাক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ায়। স্কাই নিউজের খবরে বলা হয়েছে, এই ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট স্বাধীনভাবেই বিবর্তিত হয়েছে। এই ভাইরাসের আরেকটি মিউটেশনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের মিল পাওয়া গেছে। তবে উভয় মিউটেশনই মানবকোষকে আক্রান্ত করতে এবং প্রতিরোধ ক্ষমতা পার করতে অধিক কার্যকর। এই দুটি মিউটেশন এখন নতুন করে উদ্বেগের কারণ হয়ে উঠছে। এখনো নিশ্চিত হওয়া যায়নি মিউটেশনগুলোর বিরুদ্ধে ভ্যাকসিন কতখানি কার্যকর। সূত্র : স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন