Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

এক বছরে টিকার তৃতীয় ডোজও লাগতে পারে -ফাইজার সিইও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

ভ্যাকসিন নেয়ার পরে ৬ থেকে ১২ মাসের মধ্যে তৃতীয় বুস্টার ডোজ প্রয়োজন হতে পারে। গত বৃহস্পতিবার সিএনবিসিতে প্রচারিত এক সাক্ষাৎকারে এই কথা বলেন ফাইজারের প্রধান নির্বাহী অ্যালবার্ট বোরলা। সাক্ষাৎকারটি গত ১ এপ্রিল রেকর্ড করা হয়।

বোরলা বলেন, বুস্টার ডোজ নিয়ে আরও গবেষণা প্রয়োজন। প্রাথমিক গবেষণা বলছে, মডার্না, ফাইজার ও বায়োএনটেকের টিকার কার্যকারিতা কমপক্ষে ছয় মাস পর্যন্ত থাকে। বিশেষজ্ঞরা বলছেন, টিকা ছয় মাসের বেশি সময় পর্যন্ত সুরক্ষা দিতে পারলেও করোনার নতুন নতুন ধরনের কারণে নিয়মিত বুস্টার ডোজ নেয়া প্রয়োজন হতে পারে। রয়টার্সের খবরে জানা যায়, যুক্তরাষ্ট্র এ ধরনের সম্ভাবনার কথা মাথায় রেখে পরিকল্পনা করছে। হোয়াইট হাউসের এক কর্মকর্তা স্থানীয় সময় বৃহস্পতিবার এমন তথ্য জানিয়েছেন। কংগ্রেস কমিটির বৈঠকে প্রেসিডেন্ট জো বাইডেনের কোভিড-১৯ রেসপন্স টাস্কফোর্সের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডেভিড কেসলার বলেছেন, টিকা নেয়ার পর রোগ প্রতিরোধক্ষমতার স্থায়িত্ব পর্যালোচনা করে দেখা গেছে, টিকার বুস্টার ডোজ প্রয়োজন হতে পারে। তিনি বলেন, যারা বেশি ঝুঁকিপূর্ণ, তাদের প্রথমে টিকার এই বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা রয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টারস অব ডিজিজ কন্ট্রোল অ্যান্ট প্রিভেনশনের পরিচালক রোসে ওয়ালেনস্কি হাউস সাবকমিটিতে বলেন, টিকা নেওয়ার পরও যারা করোনায় সংক্রমিত হয়েছেন, তাদের নিয়ে গবেষণা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়ালেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রে ৭ কোটি ৭০ লাখ মানুষকে টিকা দেয়া হয়েছে। তাদের মধ্যে ৫ হাজার ৮০০ জন টিকা নেয়ার পরও সংক্রমণ হয়েছেন। তিনি আরও বলেন, এর মধ্যে ৩৯৬ জনকে হাসপাতালে চিকিৎসা দিতে হয়েছে। ৭৪ জন মারা গেছেন।

ওয়ালেনস্কি আরও বলেছেন, টিকা নেয়ার পর অনেকের প্রতিরোধক্ষমতা শক্তিশালী না হওয়ায় এ ধরনের সংক্রমণের ঘটনা ঘটেছে। তবে উদ্বেগের বিষয় হলো, কিছু ক্ষেত্রে করোনার আরও বেশি সংক্রামক ধরনে অনেকে সংক্রমিত হয়েছেন। এ মাসের শুরুতে ফাইজার ও বায়োএনটেক বলেছে, করোনা প্রতিরোধে তাদের টিকা ৯১ শতাংশ পর্যন্ত কার্যকর। ট্রায়ালের তথ্যের ভিত্তিতে ফাইজার ও বায়োএনটেক জানিয়েছে, ১২ হাজারের বেশি মানুষকে টিকা দেয়া হয়েছে। এটি কমপক্ষে ছয় মাস তাদের সুরক্ষা দেবে। সূত্র : স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন