Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

বিমানের বিশেষ ফ্লাইটের প্রথমটিই বাতিল : যাত্রীদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১২:১৯ পিএম

দেশে চলমান সর্বাত্মক বিধিনিষেধের কারণে বন্ধ রয়েছে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল। তবে এ সময়ে প্রবাসীদের বিদেশের মাটিতে পৌঁছে দিতে পাঁচ দেশে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। প্রবাসীদের জন্য চালু হওয়া এ বিশেষ ফ্লাইটের প্রথমটিই বাতিল করা হয়েছে। সউদী আরবগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ এ ফ্লাইটটি শনিবার (১৭ এপ্রিল) ভোর ৬টা ১৫ মিনিটে ঢাকা ছাড়ার কথা ছিল।

তবে উড্ডয়নের কয়েক ঘণ্টা আগেই ফ্লাইটটি বাতিল করা হয়। যাত্রীরাও ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পর তাদেরকে ফ্লাইট বাতিলের বিষয়টি অবগত করা হয়েছে। এমন হয়রানির কারণে প্রবাসী যাত্রীরা বিমানবন্দরে বিক্ষোভ করছেন।
শুক্রবার (১৬ এপ্রিল) মধ্যরাত থেকে শুরু হয় এই বিক্ষোভ। ফ্লাইটের মোট যাত্রী ছিলেন ৩১৪ জন। তাদের সবাই সউদী আরবের বিভিন্ন শহরে কর্মরত প্রবাসী শ্রমিক।

বিমানবন্দর সূত্র জানায়, সকাল ৬টা ১৫ মিনিটে বিমানের ফ্লাইটটি (বিজি-৫০৩৯) সউদী আরবের রিয়াদের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। ফ্লাইটের যাত্রীদের করোনা পরীক্ষার সনদ নিয়ে ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে রাতে যাত্রীরা বিমানবন্দরে এলে ২টার দিকে তাদের জানানো হয়, ফ্লাইটটি করা বাতিল হয়েছে।

এরপর থেকেই বিক্ষোভ শুরু করেন যাত্রীরা। তারা বিমানবন্দর ছেড়ে কোনোভাবেই যেতে রাজি নন। বিমানবন্দরের বহির্গমন টার্মিনালে বিক্ষোভ ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন।

বিক্ষোভের বিষয়ে শাহজালাল বিমানবন্দরের এক কর্মকর্তা বলেন, বিমান আমাদের জানিয়েছে, বিশেষ ফ্লাইটের জন্য বিমান যে নতুন সময়সূচি ঘোষণা করেছে, সেই সময়ে রিয়াদের বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়নি। তাই তারা ফ্লাইট পরিচালনা করতে পারছে না।

শরিফুল আল ইমরান নামে এক যাত্রীবলেন, আমি লকডাউনের মধ্যে কয়েকটি চেকপোস্ট পার করে খুলনা থেকে ঢাকায় এসেছি। এখন বলে ফ্লাইট বাতিল। এই ঝড়-বৃষ্টির মধ্যে আমরা কোথায় যাব? আমাদের কিছুই জানানো হয়নি। বাতিলের বিষয়ে অন্তত আমাদের আগে থেকে বলা হলে আমরা আশপাশে থাকার অন্য ব্যবস্থা করতাম।
বিমানবন্দরের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা আর্মড পুলিশ ব্যাটালিয়নের এক সদস্য বলেন, রাত ৩টার দিকে বিমানবন্দরের পরিস্থিতি নিয়ে আমরা বিমানের সঙ্গে কথা বলি। তারা আমাদের জানিয়েছে, যাত্রীদের হোটেলের ব্যবস্থা করে তারা শিগগিরই বিমানবন্দর থেকে নিয়ে যাবে।
এর আগে চলমান সর্বাত্মক লকডাউনে বাংলাদেশে আটকে পড়া প্রবাসী শ্রমিকদের পাঠানোর ব্যবস্থা ও বাংলাদেশে আসতে আগ্রহীদের ফেরত আনতে শনিবার থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত জানায় বেবিচক। সপ্তাহে প্রায় ১০০টি বিশেষ ফ্লাইটের অনুমোদন দেয় তারা।

ইতোমধ্যে বিমান বাংলাদেশ ও ইউএস-বাংলা এয়ারলাইন্স মধ্যপ্রাচ্যসহ পাঁচ দেশে ফ্লাইট চলাচলের ঘোষণা দিয়েছে। ওই পাঁচ দেশ হলো- সউদী আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং সিঙ্গাপুর।



 

Show all comments
  • Nur hossain ১৭ এপ্রিল, ২০২১, ৭:৪৬ পিএম says : 0
    অযোগ্য ও অপদার্থ প্রাবাসীকল্যান মন্ত্রীর অনতিলম্বে পদত্যাগ চাই।
    Total Reply(0) Reply
  • Shahidul Islam ১৭ এপ্রিল, ২০২১, ৭:৪৬ পিএম says : 0
    বাংলাদেশে সব কিছুই সম্ভব সরকার কা মাল দরিয়া মে ডাল একজন প্রবাসী জানে তার কস্টের টাকার মূল্য আর ঐ প্রবাসী দের নিয়ে খেলা করছে এদেশীয় কিছু নর পশু
    Total Reply(0) Reply
  • Rony Sarker ১৭ এপ্রিল, ২০২১, ৭:৪৬ পিএম says : 0
    সৌদি আরব বহু দেশের ফ্লাইট বন্ধ রেখেছে যেমন পাকিস্তান, ইন্ডিয়া, মিসর, দুবাই, কিন্তু বাংলাদেশে এত করোনায় আক্রান্তের পরও বাংলাদেশের সাথে চালু রেখেছিলো বাংলাদেশ সরকার বেশি পাকনামি করে নিজেরা বন্ধ করছে। ▪️এখন মরবে অসহায় প্রবাসীরা
    Total Reply(0) Reply
  • Milon Miah ১৭ এপ্রিল, ২০২১, ৭:৪৭ পিএম says : 0
    সৌদি সরকার সব দেশের সাথের ফ্লাইট বন্ধ রেখে শুধুমাত্র বাংলাদেশের সাথে চালু রেখেছিল। যা অন্যন্য দেশের লোকেরাই হিংসায় পরে গেছে। আর আবাল এক মন্ত্রি নিজের দেশের লোকের সাথে আবাল মন্ত্রিত্বের ক্ষমতা দেখাল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ