Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

বিএসএমএমইউতে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ৪:৩৩ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ঐতিহাসিক মুজিব নগর দিবস ও বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহন দিবস উদযাপিত হয়েছে। স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠনের দিন ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে শনিবার (১৭ এপ্রিল) সকালে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন অত্র বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এসময় প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. জাহিদ হোসেন, প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডীন প্রফেসর ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, নার্সিং অনুষদের ডীন প্রফেসর ডা. মোহাম্মদ হোসেন, রেজিস্ট্রার প্রফেসর ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, গ্রন্থাগারিক প্রফেসর ডা. মো. হারিসুল হক, হল প্রভোস্ট প্রফেসর ডা. এসএম মোস্তফা জামান, পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল ডা. মো. জুলফিকার আহমেদ আমিন, অতিরিক্ত পরিচালক ডা. নাজমুল করিম মানিক প্রমুখসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, অফিস প্রধান, পরিচালকরা, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট, কর্মচারীরা স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত ছিলেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবসের শপথ হোক প্রত্যেকে তাঁর নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য সঠিক ও যথাযথভাবে পালনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে শিক্ষা, সেবা ও গবেষণায় সামনের দিকে এগিয়ে নেয়া। ভিসি তাঁর বক্তব্যে করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সকল ধরণের স্বাস্থ্যবিধি মেনে চলা ও কোভিড-১৯ এর ভ্যাকসিন নেয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।

এদিকে ভিসি প্রফেসর ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ শনিবার ডা. মিল্টন হলে সহযোগী অধ্যাপকদের সাথে একটি গুরুত্বপূর্ণ সভায় মিলিত হয়ে কোভিড-১৯ পরিস্থিতিতে চিকিৎসা শিক্ষা, গবেষণা ও সেবা কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে এগিয়ে নেয়ার নির্দেশনা প্রদান করেন। এছাড়া ভিসি কেবিন ব্লকে রাউন্ড দেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে শনিবার চলমান কঠোর লকডাউনের মাঝেও মোট ১৫৮৪ জন টিকা নিয়েছেন। এর মধ্যে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১৩৮২ জন এবং প্রথম ডোজের টিকা নিয়েছেন ২০২ জন। শনিবার ১৭ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৩ হাজার ২ শত ৭৮ জন এবং দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৯ হাজার ৮ শত ৭৫ জন। বেতার ভবনের পিসিআর ল্যাবে ১৫ এপ্রিল পর্যন্ত পর্যন্ত ১ লক্ষ ৩১ হাজার ৮ শত ২৭ জনের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে ১৫ এপ্রিল পর্যন্ত ৮৯ হাজার ৯ শত ৩৪ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। অন্যদিকে করোনা ইউনিটে শনিবার ১৭ এপ্রিল সকাল ৮টা পর্যন্ত ৮ হাজার ৩০ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৪ হাজার ৫ শত ৭৭ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৩ হাজার ৭ শত ৭৯ জন। বর্তমানে ভর্তি আছেন ১৯৫ জন রোগী এবং আইসিইউতে ভর্তি আছেন ২০ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১০ জন রোগী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ