Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

দুই খবরে দারুণ খুশি অধিনায়ক সাবিনা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ৭:২৭ পিএম

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল ফের ফিরেছে ফিফা র‌্যাঙ্কিংয়ে। অন্যদিকে দীর্ঘ আড়াই বছর পর আবার আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। এ দু’টি খবর একসঙ্গে পেয়ে দারুণ খুশি হয়েছেন জাতীয় নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা নারী ফুটবলের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে শুক্রবার। নতুন ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ১৬৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৭তম স্থানে। অথচ দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ না খেলার কারণে গত ডিসেম্বরে প্রকাশিত ফিফার নারী র‌্যাঙ্কিংয়ে ছিল না বাংলাদেশের নাম। একই দিন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মহিলা উইংসের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ জানান, সহসাই নেপালে তিনজাতি টুর্নামেন্ট খেলবে লাল-সবুজের মেয়েরা।

২০১৯ সালের মার্চে নেপালে সাফ চ্যাম্পিয়নশিপ খেলার পর থেকে এখন পর্যন্ত আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি সাবিনাদের। দীর্ঘ আড়াই বছরেরও বেশি সময় পর তাদের আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ তৈরি হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর থেকে নভেম্বর- এই তিন মাসের যে কোনো সময় অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা) আয়োজন করবে নারীদের তিনজাতি টুর্নামেন্ট। যে আসরে খেলবে গত মাসে কাঠমান্ডুতে পুরুষ তিনজাতি টুর্নামেন্টে খেলা নেপাল ও বাংলাদেশ কিরগিজস্তান।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ফেরা এবং আবার আন্তর্জাতিক ম্যাচ খেলার সম্ভাবনার কথা শুনে উচ্ছ¡সিত সাবিনা শনিবার বলেন,‘অনেক দিন আমাদের আন্তর্জাতিক ম্যাচ খেলা হয় না। বাফুফে চেষ্টা করেছিল প্রীতি ম্যাচ আয়োজন করে আমাদের মাঠে নামাতে। অনেক দেশকে আমন্ত্রণও জানানো হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে কোনো দেশ রাজি না হওয়ায় খেলা হয়নি। এখন সেপ্টেম্বরের দিকে যদি নেপালে টুর্নামেন্ট হয় এবং আমরা খেলি, সেটা অবশ্যই খুশির খবর। তিনি যোগ করেন,‘ নিয়মিত আন্তর্জাতিক ম্যাচ খেললে র‌্যাঙ্কিং বাড়বে। তবে র‌্যাঙ্কিংয়ের চেয়েও বড় কথা খেলাটা। আমরা খেলাকেই বেশি গুরুত্ব দিচ্ছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন