Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেতাগীতে ডায়রিয়ার ভয়াবহ বিস্তার

মৃত্যু ২ : আক্রান্ত ২৪ ঘণ্টায় ১০১

জাহাঙ্গীর কবীর মৃধা, বরগুনা থেকে | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের মধ্যেই বরগুনায় ডায়রিয়া পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। গতকাল শনিবার একদিনে বরগুনার বেতাগী উপজেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। এছাড়া প্রতিদিন বাড়ছে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় আক্রান্ত ১০১ জন।

জানা যায়, ডায়রিয়ায় আক্রান্ত উপজেলার মোকামিয়া ইউনিয়নের কাইয়ালঘাটা গ্রামের নুরুল ইসলাম (৭০) ও বেতাগী পৌরসভার ২নং ওয়ার্ডের চন্দ্র ভানু (৬০) নামে দুইজনের মৃত্যু হয়েছে। প্রতি মূহূর্তেই বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা। হাসপাতালে প্রয়োজনীয় জায়গা না থাকায় রোগীরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন তাদের সুবিধামতো হাসাপতালের মেঝেসহ আশআশের বারান্দায়। অনেকেই করোনায় সংক্রমণের ভয়ে হাসপাতালে আসছেন না।

বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গতকাল শনিবার পর্যন্ত ১২৫ জন ডায়রিয়া রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১০১ জন। ভর্তি আছেন ২৪ জন। গত শুক্রবার থেকে প্রতিদিনই ২০-২৫ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে আসছেন। এদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এই মুহূর্তে হাসপাতালে কলেরা ও খাবার স্যালাইনেরে সঙ্কট না থাকলেও দুই এক দিনের মধ্যে মওজুদ শেষ হয়ে যাবে বলে জানান কর্তব্যরত চিকিৎসকরা। খোঁজ নিয়ে জানা যায়, ডায়রিয়ায় আক্রান্ত অনেকে হাসপাতালে না এসে চিকিৎসা নিচ্ছেন বাড়িতে বসে। উপজেলার মোকামিয়া ইউনিয়নে ২৫ জন ডায়রিয়ায় আক্রান্ত ব্যক্তি বাড়িতে অবস্থান করছেন।

মোকামিয়া ইউপি চেয়ারম্যান মাহবুবুল আলম সুজন জানান, আমার ইউনিয়নে প্রায় শতাধিক ব্যক্তি ডাইরিয়ায় আক্রান্ত। তারা করোনার ভয়ে হাসপাতাল যাচ্ছেন না। স্বাস্থ্য কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দিচ্ছেন।

বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তেন মং জানান, ঋতু পরিবর্তন ও দূষিত পানি ব্যবহারের ফলে কয়েকদিন ধরে এ এলাকার মানুষ ডায়রিয়া ও পেটের পীড়াজনিত রোগে আক্রান্ত হচ্ছেন। এখানে স্যালাইন সঙ্কট দেখা দেয়ার আগেই তা সমাধানে স্বাস্থ্য বিভাগ ও উপজেলা প্রশাসন চেষ্টা চালাচ্ছে।

বরগুনার সিভিল সার্জন ডা. মারিয়া হাসান জানান, বরগুনায় ডায়রিয়া পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। এটা যেহেতু খাদ্য ও পানিবাহিত রোগ তাই মানুষকে সচেতন করতে আমরা কাজ করে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ