Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সম্পন্ন হলো প্রিন্স ফিলিপের শেষকৃত্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১০:৪২ পিএম | আপডেট : ১০:৪৩ পিএম, ১৭ এপ্রিল, ২০২১

নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সম্পন্ন হলো প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠান।ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের ৭৩ বছরের জীবনসঙ্গী এবং হাউস অফ উইন্ডসর এর পিতৃপুরুষ, ডিউক অফ এডিনবার্গ ও রানির প্রতি একনিষ্ঠ অনুগত প্রিন্স ফিলিপ গত ৯ এপ্রিল মারা যান যিনি মাত্র দুই মাসের জন্য শতবর্ষে পা রাখতে পারেননি প্রিন্স ফিলিপ। ফিলিপকে সম্মান জানাতে ও সৎকারে সহায়তা করতে থাকবেন রয়্যাল নেভি, রয়্যাল মেরিনস, ব্রিটিশ সেনাবাহিনী ও রয়েল এয়ার ফোর্সের ৭০০ সদস্য। শবমিছিলের পেছনে থাকবেন প্রিন্সের দুই নাতি উইলিয়াম ও হ্যারি। কফিনের পাশে হাটবেন প্রিন্স ফিলিপের ৪ সন্তান। -নিউইয়র্ক টাইমস

আজ শনিবার লন্ডনের স্থানীয় সময় বিকাল ৪টায় রানি দ্বিতীয় এলিজাবেথ উইন্ডসর ক্যাসলে সেন্ট জর্জের চ্যাপেলে তাঁর প্রিন্স ফিলিপের শেষকৃত্যের সময় তার কফিন বহন করে নিয়ে আসতে দেখছিলেন। রানি দ্বিতীয় এলিজাবেথ একটি কালো মুখের মাস্ক পরেছিলেন এবং একা বসে ছিলেন, ৭৩ বছরেরও বেশি সময়ের জীবনসঙ্গী এডিনবার্গের ডিউক প্রিন্স ফিলিপকে উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জস চ্যাপেলে শনিবার তাঁর শেষকৃত্যে বিদায় জানাতে। রাজপরিবারের সদস্যরা-ফিলিপের চার সন্তান, চার্লস, অ্যানি, অ্যান্ড্রু এবং এডওয়ার্ড এবং উইলিয়াম এবং হ্যারি সহ তাঁর নাতি-নাতনিদের কয়েকজন তাঁর কফিনের পেছনে ঝাঁকুনির শোভাযাত্রায় হাঁটতে হাঁটতে হাঁটতে শুরু করেন।

প্রথা অনুসারে, পরিবারের কোনও সদস্যই শ্রুতিমধুরতা প্রদান করেননি, কিন্তু শেষকৃত্য পরিচালনা করেন উইন্ডসর এর ডিন রেভার ডেভিড কনার। তিনি বলেন, "তাঁর দীর্ঘ জীবন আমাদের জন্য এক আশীর্বাদপূর্ণ। তিনি বলেন,আমাদের রানীর প্রতি তাঁর অটল আনুগত্য, দেশ ও কমনওয়েলথের জন্য তাঁর সাহস, দৃঢ়তা ও বিশ্বাসের দ্বারা আমরা অনুপ্রাণিত হয়েছি। তিনি আমাদের যে চ্যালেঞ্জ উত্থাপন করেছেন, তিনি আমাদের যে উ‍ৎসাহ দিয়েছেন, তাঁর দয়া, রসিকতা এবং মানবতা দিয়ে আমাদের জীবন সমৃদ্ধ করেছেন। ব্রিটেনের মহামারী সংক্রান্ত বিধিনিষেধের কারণে, গির্জার মধ্যে মাত্র ৩০ জন অতিথির সীমাবদ্ধতা সহ সামঞ্জস্য রেখে শেষকৃত্যটি সম্পন্ন করা হয়ে। রানী এবং পরিবারের নির্বাচিত সদস্যরা মাস্ক পরে উপস্থিত হন এবং চ্যাপেলটিতে ছয় ফুট দূরে বসেছিলেন।

মহামারীতে জীবনের বাস্তবতাই নয়, বরং ফিলিপের এই অনুষ্ঠানের জন্য নিজের ইচ্ছারও প্রতিফলন ঘটেছে বলে জানিয়েছেন বাকিংহাম প্যালেস। প্রিন্স ফিলিপ এই ইভেন্টটির পরিকল্পনার সাথে গভীরভাবে জড়িত ছিলেন, যা বছরের পর বছর ধরে তিনি গ্রহণ করেছিলেন। অনুষ্ঠানের আগে শনিবার বিকেলে তাঁর কফিনটি উইন্ডসর ক্যাসেলের একটি প্রাইভেট চ্যাপেল থেকে দুর্গের ইনার হলে আনা হয়েছিল, যেখানে প্রার্থনা করার কথা বলা হয়েছিল।

 

 

 

ফিলিপের রাজপরিবারের সম্মতিতে ও ব্রিটেনে তার জীবনের প্রতীকীকরণে এই অনুষ্ঠানটি সাজানো ছিল। গ্রেনাডিয়ার গার্ডস, ব্রিটিশ সেনাবাহিনীর এক শতাব্দী প্রাচীন রেজিমেন্ট, যা ডিউক অফ এডিনবার্গ চার দশকেরও বেশি সময় কর্নেল হিসাবে দায়িত্ব পালন করেছিল, তার কফিনটি এমন এক কাঁধের উপর রেখেছিল যেটির ডিজাইনে তিনি সহায়তা করেছিলেন। যানবাহন, একটি পরিবর্তিত ল্যান্ড রোভার ডিফেন্ডার, তারপরে সেন্ট জর্জের চ্যাপেলের দিকে, উইন্ডসর ক্যাসেলের মাঠেও একটি ছোট মিছিল নিয়ে যায়।


ফিলিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রয়্যাল নৌবাহিনীতে দায়িত্ব পালন করেছিলেন এবং তাঁর নৌ ক্যাপ এবং তলোয়ার তাঁর কফিনের উপর শেষকৃত্যের আগে রাখা হয়েছিল। কফিনটির উপর তার ব্যক্তিগত পতাকায রাখা হয়েছিল, যা তার গ্রীক ঐতিহ্য এবং তার ব্রিটিশ খেতাবগুলোকে শ্রদ্ধা জানায়। শোভাযাত্রার সময় বিভিন্ন অন্যান্য সামরিক গোষ্ঠীর প্রতিনিধিত্ব ছিল এবং রয়েল মেরিনসের একটি দল তার কফিনটি সেন্ট জর্জের চ্যাপেলে নিয়ে গিয়েছিল। রাজপরিবারের সদস্যরা - ফিলিপের চার সন্তান চার্লস, অ্যানি, অ্যান্ড্রু এবং এডওয়ার্ড এবং উইলিয়াম এবং হ্যারি সহ তাঁর নাতি-নাতনিদের কফিনের পিছনে চালিত হয়ে কফিনের পেছনে হাঁটেন। সম্মানিত সামরিক খেতাব প্রাপ্ত ব্যক্তিরা ইউনিফর্মের পরিবর্তে পদক প্রদর্শন স্যুট পরিধান করেন।

রানী গাড়িতে করে চ্যাপেলে এসেছিল। আনুষ্ঠানিকতা শুরুর আগে এক মিনিট জাতীয়ভাবে নিরবতা পালন করা হয়। পারিবারিক সদস্যরা কি করবেন তা নিয়ে অনেক জল্পনা ছিল, কারণ প্রিন্স হ্যারি সিনিয়র রাজপরিবারের পদত্যাগ করার পর প্রথমবারের মতো ব্রিটেনে ফিরে এসেছেন। তিনি এবং তাঁর স্ত্রী, সাসেক্সের ডাচেস অফ মেঘান, ওপরাহ উইনফ্রেকে বোমসেল ইন্টারভিউ দেওয়ার ঠিক কয়েক সপ্তাহ পরে এই ঘটনাটি ঘটেছিল, যাতে তারা রাজপরিবারের সাথে তাদের সমস্যার কথা বলেছিলেন। শেষকৃত্যের পর্বটি এক ঘণ্টারও কম সময় ধরে চলেছিল। প্রিন্স ফিলিপ দ্বারা নির্বাচিত চার জন সংগীতশিল্পী জনস্বাস্থ্যের নির্দেশিকা অনুসারে উপবিষ্ট অতিথিদের থেকে কিছুটা দূরে সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানের শেষের দিকে, সামরিক বুগলারের একটি চৌকস দল ও ব্রিটেনের রয়্যাল মেরিনের সংগীতশিল্পীরা একটি পর্ব পরিচালনা করেন। প্রিন্স ফিলিপের পরিকল্পনা অনুসারে, বুগলাররা ঐতিহ্যবাহী বিউগল বাজিয়েছিল,যা নৌযানের যুদ্ধজাহাজে যুদ্ধে সৈন্যদের ডেকে আনার জন্য এই আহ্বান জানানো হয়। সবশেষে তাঁর দেহ সেন্ট জর্জেস চ্যাপেলের রাজকীয় ভল্টে রাখা হয়। ব্রিটেনের পতাকা যেগুলো তার মৃত্যুর পর থেকে রাজকীয় আবাসগুলোতে আধিকারিক কর্মীদের কাছে উড়েছিল সেগুলো রবিবার পর্যন্ত সেভাবেই থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিন্স ফিলিপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ