Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমজান ১৪৪২ হিজরী

চীন আমেরিকার জন্য বৃহত্তম ভূ-রাজনৈতিক পরীক্ষা : সিআইএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

একবিংশ শতাব্দীতে আমেরিকার জন্য চীন একক বৃহত্তম ভূ-রাজনৈতিক পরীক্ষায় পরিণত হয়েছে। এই হুমকি হœায়ূযুদ্ধের সময় রাশিয়ার পক্ষ থেকে আসা হুমকির থেকেও আরো গুরুতর বলে মন্তব্য করেছেন সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস। বৃহস্পতিবার বিশ্বব্যাপী হুমকির বিষয়ে কংগ্রেসীয় শুনানির সময় বার্নস গোয়েন্দা বিষয়ক হাউস সিলেক্ট কমিটির সদস্যদের কাছে এ মন্তব্য করেন।

বার্নস বলেন, ‘যতদূর আমি দেখতে পাচ্ছি, আমি মনে করি চীন ২১ শতাব্দীর আমেরিকার জন্য একমাত্র বৃহত্তম ভ‚-রাজনৈতিক পরীক্ষার সূচনা করেছে।’ তিনি বলেন, ‘উদাহরণস্বরূপ, স্নায়ূযুদ্ধের সময় আমাদের মোকাবেলা করা সোভিয়েত ইউনিয়নের চ্যালেঞ্জের থেকে ক্রমেই বিরূপ চীনা কমিউনিস্ট পার্টির এই চ্যালেঞ্জকে যা আলাদা করে তোলে, তা হ’ল এই চ্যালেঞ্জটি সামরিক দিক থেকে শুরু করে আদর্শগত দিক পর্যন্ত আমাদের মূল্যবোধ, অর্থনৈতিক এবং বিশেষত এর মূল প্রতিযোগিতায় এবং প্রযুক্তিতে পুরো ক্ষেত্র জুড়েই উদ্ভাসিত হয়েছে।

শুনানিতে হাউস ইন্টেলিজেন্স কমিটির একমাত্র ভারতীয় আমেরিকান কংগ্রেস সদস্য রাজা কৃষ্ণমূর্তি বলেন যে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীন ও ভারতের মধ্যে সংঘর্ষের পর চীন বিভিন্ন দেশে স্থানীয়ভাবে যথেষ্ট পরিমাণ সাইবার-আক্রমণ ক্ষমতা অর্জন করেছে। হাউস ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান কংগ্রেস অ্যাডাম শিফ বলেছেন যে, চীন ও রাশিয়ার আলাদা আলাদা ক্ষমতা এবং উদ্দেশ্য রয়েছে তবে তারা উভয়ই আমেরিকা দ্বারা নির্মিত উদার গণতান্ত্রিক শৃঙ্খলাকে চ্যালেঞ্জ করার ও ব্যাহত করার চেষ্টা করছে।

অ্যাডাম বলেন, ‘আমরা এই দুটি দেশের পক্ষ থেকে সমস্ত ডোমেন জুড়ে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি, যার মধ্যে কয়েকটি অতি সাম্প্রতিক, যেমন, রাশিয়া ইউক্রেন সীমান্তে সৈন্য জড়ো করছে এবং চীন তাইওয়ানের বিরুদ্ধে আক্রমণাত্মক পদক্ষেপ নিচ্ছে এবং আমাদের উত্তর কোরিয়া ও ইরানের মতো দেশগুলোর ক্রমাগত হুমকির মুখোমুখিও হতে হচ্ছে।’

এছাড়া, তাইওয়ান, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রতিপত্তি এবং করোনাভাইরাস মহামারীর পাশাপাশি তিব্বত, হংকং এবং চীনের পশ্চিমে শিনজিয়াং অঞ্চলে বাণিজ্য থেকে শুরু করে মানবাধিকার পর্যন্ত বিভিন্ন বিষয় নিয়ে আমেরিকা ও চীনের মধ্যে মতবিরোধে রয়েছে। সিনেটর পিটার ওয়েলচের এসম্পর্কিত এক প্রশ্নের জবাবে বার্নস বলেছেন যে, অবশ্যই এমন কিছু ক্ষেত্র থাকবে যেখানে কাজ করার জন্য তারা পারস্পরিক স্বার্থগত সমঝোতায় আগ্রহী। আবহাওয়া পরিবর্তন এবং পারমাণবিক শক্তি হ্রাস এসব ক্ষেত্রের অন্যতম। তবে ক্রমবর্ধমান সংখ্যার কয়েকটি ক্ষেত্র রয়েছে, যেখানে চীন একটি বাস্তব চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ