Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

পশুখাদ্য মামলায় জামিন লালুর : বাড়ি ফিরতে নেই বাধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

পশুখাদ্য মামলায় জামিন পেলেন ভারতের রাষ্ট্রীয় জনতা দল তথা আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। শনিবার ঝাড়খন্ড হাইকোর্ট তার জামিন মঞ্জুর করেছে। ১৯৯১-১৯৯৬-এর মধ্যে দুমকা কোষাগার থেকে পশুখাদ্যের নামে সাড়ে তিন কোটি তসরূফের অভিযোগে এই মামলা বিচারাধীন ছিল ঝাড়খন্ড হাইকোর্টে। সেই সময় সংযুক্ত বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন লালুপ্রসাদ যাদব। এর আগে এ মামলায় নিম্ন আদালত লালুকে ভারতীয় দন্ডবিধির একাধিক ধারায় দোষী সাব্যস্ত করেছিল। তার বিরুদ্ধে আইপিসির ১২০বি, ৪২০, ৪০৯, ৪৬৭, ৪৬৮ এবং ৪৭১ ধারায় চার্জ গঠন হয়েছিল। পাশাপাশি চার্জ গঠন হয়েছিল দুর্নীতি-প্রতিরোধ ধারায়। সেই মামলায় দোষী হিসেবে লালুর ৭ বছরের জেলের নির্দেশ দিয়েছিল নিম্ন আদালত।
ইতোমধ্যে একাধিকবার নিম্ন আদালত তার জামিনের আবেদন খারিজ করেছে। লালুর আইনজীবী সূত্রে খবর, ইতোমধ্যে প্রায় সাড়ে ৩ বছর জেলে কাটিয়ে ফেলেছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী। আগামী এক-দু’দিনের মধ্যেই জেল থেকে ছাড়া পেতে পারেন প্রাক্তন এই কেন্দ্রীয় মন্ত্রী। জানা গেছে, পশু খাদ্য মামলায় মোট ৪টি মামলা রুজু হয়েছিল লালুর বিরুদ্ধে। আগের তিনটি মামলায় জামিন ইতোমধ্যে পেয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী।
এদিন সিবিআই পক্ষের আইনজীবী নীরজ রবি বলেছেন, ‘জামিনের শুনানিতে বিচারপতি অপরেশ সিং বলেছেন আরজেডি প্রধান ইতোমধ্যে সাড়ে ৩ বছর জেল খেটেছেন। তাই তার জামিনের এই আবেদন গ্রাহ্য করা যায়’। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন