Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রের পর এবার চেক রিপাবলিক থেকে ১৮ রাশিয়ান কূটনীতিক বহিষ্কার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১০:৩৫ এএম

১৮ জন রাশিয়ান ক‚টনীতিককে বহিষ্কার করছে চেক রিপাবলিক। ২০১৪ সালে দেশটির একটি অস্ত্রাগার বিস্ফোরিত হওয়ায় এ ঘটনায় রাশিয়ান গোয়েন্দা সংস্থা যুক্ত ছিল এমন সন্দেহে এই সিদ্ধান্ত নিয়েছে চেক সরকার। রবিবার (১৮ এপ্রিল) এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, এই পদক্ষেপগুলি রাশিয়াকে মস্কোর চেক প্রজাতন্ত্রের দূতাবাস বন্ধ করার বিষয়ে বিবেচনা করতে প্ররোচিত করতে পারে। এক ক‚টনৈতিক সূত্রের বরাতে এ তথ্য দিয়েছে রাশিয়ান নিউজ এজেন্সি ইন্টারফ্যাক্স। চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিজ এক বিবৃতিতে বলেছেন, ভ্রাবেটিস অঞ্চলে একটি গোলাবারুদ ডিপো বিস্ফোরণে রাশিয়ান গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের কর্মকর্তাদের জড়িত আছে বলে সুস্পষ্ট সন্দেহ রয়েছে।
প্রাগের ৩৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভ্রাবেটিস ডিপোতে গত ২০১৪ সালের অক্টোবরে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়। এতে একটি বেসরকারি সংস্থার দু'জন কর্মচারী নিহত হয়। কোম্পানিটি একটি রাষ্ট্রীয় সামরিক সংস্থার কাছ থেকে সাইটটি ভাড়া নিয়েছিল।
এর আগে, ১০ রাশিয়ান ক‚টনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। মস্কোর সঙ্গে সংযুক্ত ৩০টি সংস্থা ও ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্রের ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপের জন্য ও গুজব ছড়ানোর প্রচেষ্টার জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পরে ওয়াশিংটনের ‘রুশ-বিরোধী পদক্ষেপ’-এর জবাবে শুক্রবার যুক্তরাষ্ট্রের ১০ ক‚টনীতিক বহিষ্কার এবং আরো আটজন সাবেক ও বর্তমান মার্কিন কর্মকর্তার রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে পুতিন প্রশাসন।
নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে, ন্যাশনাল ইন্টেলিজেন্স অ্যাভ্রিল হেইনসের পরিচালক, মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড, হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাসের মতো শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন