Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

করোনা : ভারতে শ্মশান-গোরস্থানে লাশের সারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১০:৩৯ এএম
শুধু লাশ আর লাশ। করোনা বিস্ফোরণে ভারতের অবস্থা খুবই খারাপ। প্রতিদিন ২ লাখের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন আর হাজার হাজার মৃত্যুর মিছিলে শামিল হচ্ছেন।  


করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে সংক্রমণ ও মৃত্যু। শ্মশান ও গোরস্থানে সৎকারের অপেক্ষায় দীর্ঘ হচ্ছে লাশের সারি। অক্সিজেন সরবরাহ সঙ্কটের কারণে হাসপাতালগুলোর পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠেছে।

নতুন করে যারা আক্রান্ত তাদের জন্য ওষুধ এবং হাসপাতালে বেড পেতে লড়াই করছে। আক্রান্তদের দিক থেকে সারা বিশ্বে দ্বিতীয় অবস্থান করছে ভারত।


এদিকে করোনা সংক্রমণে লাগাম টানতে রাজধানী নয়া দিল্লিতে চলছে কারফিউ। টানা ৯ দিন পুরো দেশে করোনায় আক্রান্তের সংখ্যা রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে।

এ অবস্থায় টিকার উৎপাদন ১০ গুণ করার ঘোষণা দিয়েছে সরকার। গত ২৪ ঘণ্টায় ভারতজুড়ে রেকর্ডসংখ্যক দুই লাখ ৩৪ হাজার ৬৯২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ সময়ে মারা গেছেন এক হাজার ৩৪১ জন।

মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডসহ বিভিন্ন রাজ্যের সরকারি মর্গগুলোর সামনে শত শত মরদেহ পড়ে থাকতে দেখা যায়। করোনার কারণে বেশির ভাগ লাশই গ্রহণ করেননি মৃতদের স্বজনরা। ফলে লম্বা অপেক্ষার পর শেষকৃত্য সম্পন্ন করছে শ্মশানের কর্মীরা। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন জেলায় গণদাহর ব্যবস্থা করা হয়েছে।

ভারতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে এক কোটি ৪৭ লাখ ৮২ হাজার ৪৬১। মৃতের সংখ্যা এক লাখ ৭৭ হাজার ১৬৮। পুরো ভারতে পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে।


 

Show all comments
  • masud ১৮ এপ্রিল, ২০২১, ১১:০৫ এএম says : 0
    করোনার মধ্যেই স্বাধীন হতে পারে কাশ্মীর ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন