Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমজান ১৪৪২ হিজরী

মৃত্যুর দ্বারপ্রান্তে পুতিনবিরোধী নেতা নাভালনি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ১২:২০ পিএম

কারাগারে বন্দি রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যেই হয়তো তার মৃত্যু হতে পারে। তার চিকিৎসার বিষয়ে এখনই গুরুত্ব দেয়া না হলে তাকে বাঁচানো সম্ভব হবে না।
শনিবার এক টুইট বার্তায় তার চিকিৎসক জানান, নাভালনির শারীরিক অবস্থা অনেক শোচনীয়। তিনি যে কোনো সময় হৃদরোগে আক্রান্ত হতে পারেন। এমনকি তার কিডনিও অকেজো হয়ে পড়তে পারে। সম্প্রতি করা স্বাস্থ্য চেকআপের প্রতিবেদন পাওয়ার পরই এমন আশঙ্কার কথা জানান চিকিৎসক।
টানা দুই সপ্তাহের অনশনের কারণে তার শারীরিক অবস্থাও ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। শনিবার (১৭ এপ্রিল) সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। সেখানে বলা হয়েছে, কারাগারে পর্যাপ্ত সুচিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ জানিয়ে গত ৩১ মার্চ থেকে কোনো ধরনের খাবার গ্রহণ করছেন না ৪৪ বছর বয়সী অ্যালেক্সাই নাভালনি।
রাশিয়া কর্তৃপক্ষ কর্তৃক বিরোধী সংগঠক বলে বিবেচিত চিকিৎসক জোট ট্রেড ইউনিয়নের প্রতিনিধি আলেকজান্দ্রা জখারোয়া বলেন, তার অবস্থা সত্যিই সংকটজনক। তিনি নাভালনির আইনজীবিদের মাধ্যমে প্রাপ্ত মেডিকেল রিপোর্টের তথ্যের উদ্ধৃতি দিয়ে এসব কথা জানান। তবে ইউনিয়নের সদস্যরা এসবের এখনো পরীক্ষা করেনি।
এর আগে গত ৩১ মার্চ আমরণ অনশনের ঘোষণা দেন নাভালনি। রাজধানী মস্কো থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) পূর্বদিকে অবস্থিত আই কে-২ সংশোধনমূলক পেনেল কলোনিতে কারাভোগ করছেন এ নেতা। সেখানে থেকেই নিজ আইনজীবীর মাধ্যমে ইনস্টাগ্রামে এক বিবৃতিতে তিনি এ ঘোষণা দেন।
অ্যালেক্সাই নাভালনি বলেন, আইন বহাল রাখা এবং পছন্দের চিকিৎসককে আমার সঙ্গে দেখা করার অনুমতি দেওয়ার দাবিতে আমি আমরণ অনশনের ঘোষণা করছি।
চিকিৎসককে আমন্ত্রণ জানানো এবং নিয়মিত ওষুধ গ্রহণ করার অধিকার আমার আছে। কিন্তু তারা (রুশ কর্তৃপক্ষ) সেটির অনুমতি দিচ্ছে না। আমার পিঠের ব্যথা পা পর্যন্ত ছড়িয়ে পড়েছে। ডান পায়ের কিছু অংশে এখন আর কোনো কিছু অনুভব করতে পারি না এবং বা পায়েও তা ছড়িয়ে পড়ছে, যোগ করেন তিনি।
এদিকে গত শুক্রবার প্রায় ৮০ জন বিখ্যাত লেখক, অভিনেতা, ইতিহাসবিদ, সাংবাদিক ও পরিচালক তার মুক্তির দাবি জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বরাবর একটি খোলা চিঠি লিখেছেন। এর মধ্যে আছেন জে কে রাওলিং ও সালমান রুশদির মতো বিখ্যাত লেখকরাও রয়েছেন।
পুরোনো একটি মামলায় গত ফেব্রুয়ারিতে তাকে কারাগারে পাঠানো হয়। তার ব্যক্তিগত চিকিৎসক আনাসতাসিয়া ভেসিলিয়েভাসহ মোট চারজন চিকিৎসক তার সঙ্গে জরুরি ভিত্তিতে দেখা করার জন্য কারা কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছেন।
ওই চিঠিটি টুইটারে পোস্ট করেছেন ভেসিলিয়েভা। সেখানে বিশেষজ্ঞরা জানিয়েছেন, নাভালনির দেহে পটাশিয়ামের মাত্রা গুরুতর পর্যায়ে চলে গেছে। ফলে যে কোনো সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে এবং তাকে হয়তো আর বাঁচানো যাবে না।
নাভালনির শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষার জন্য কারা কর্মকর্তাদের কাছে অনুরোধ করেছেন তার চিকিৎসকরা। কিন্তু এ বিষয়ে এখনও সাড়া পাননি তারা।
এর আগে ২০২০ সালের আগস্টে নাভালনিকে ক্যামিকেল নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়। সে সময় তিনি মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলেন। সে সময় নাভালনি অভিযোগ করেছিলেন যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই তাকে হত্যার চেষ্টা করা হয়েছে। তবে ক্রেমলিনের পক্ষ থেকে এ বিষয়টি অস্বীকার করা হয়েছে।
নাভালনির স্ত্রী ইউলিয়া জানিয়েছেন, তার স্বামীর ওজন এখন ৭৬ কেজি (১৬৮ পাউন্ড)। অনসনে থাকার কারণে তার ওজন ৯ কেজি কমে গেছে।
নাভালনিকে বিষ প্রয়োগের হত্যা চেষ্টার পর থেকেই তার চিকিৎসায় নিয়োজিত রয়েছেন আলেক্সান্ডার পোলুপান। তিনি একটি পোস্টে নাভালনির ব্লাড টেস্টের ফলাফলের একটি ছবি প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেন, এটা পুরোপুরি ইঙ্গিত করছে যে তার জরুরি চিকিৎসা সেবা প্রয়োজন। নাহলে আগামী কয়েকদিনের মধ্যেই হয়তো তার মৃত্যু হতে পারে। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ