Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নিরাপদে ফিরল ৩ নভোচারী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ৩:২৯ পিএম

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নিরাপদেই পৃথিবীতে ফিরে এসেছেন তিন নভোচারী। এরা হলেন, রুশ নভোচারি সের্গেই রিঝিকভ ও সার্গেই কুদসিভিরার্চিকভ এবং যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার নভোচারী কেট রুবিনস। রাশিয়ার সয়ুজ মহাকাশযানের মাধ্যমে পৃথিবীতে ফেরেন তারা। স্থানীয় সময় শনিবার স্থানীয় সময় বিকাল ৪টা ৫৫ মিনিটে তারা সয়ুজ এমএস-১৭ মহাকাশ যানে করে কাজাখস্তানে নামেন বলে জানিয়েছে রাশিয়ার রসকোমোস মহাকাশ সংস্থা। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এদের মধ্যে অণুজীববিজ্ঞানী রুবিনস মহাশূন্যে ডিএনএ সিকোয়েন্স করা প্রথম ব্যক্তি। ২০১৬ সালে ওই যুগান্তকারী কাজটি সম্পন্ন করেছিলেন তিনি। এই তিন জন ২০২০ সালের মধ্য-অক্টোবর থেকে মহাকাশ স্টেশনে ছিলেন।
এই মিশনের মাধ্যমে রাশিয়ার মহাকাশযানে যুক্তরাষ্ট্রের নভোচারীদের মহাকাশভ্রমণের ইতি টানা হয়। ইতোমধ্যে নিজেদের নভোচারীদের মহাশূন্যে পাঠানোর সক্ষমতা ফের পুনরুজ্জীবিত করেছে যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ