Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

কেন্দ্রীয় ব্যাংকের আইটি সচল, আন্তঃব্যাংক চেক লেনদেন চালু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ৪:৩০ পিএম

টানা পাঁচদিন ও দুই কার্যদিবস বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে টাকা লেনদেন বন্ধ থাকার পর সচল হয়েছে। এর ফলে ব্যাংকিং সেক্টরের আর্থিক খাতে আন্তঃব্যাংক চেক লেনদেনও চালু হয়েছে।

গত ১৩ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংকের দুটি ডাটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হওয়ায় সার্ভার ডাউন হয়ে যায়। আর্থিক খাতে লেনদেনের অন্যতম বড় দুটি মাধ্যমে আইটি বিপর্যয়ের কারণে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা।

এ দুটি মাধ্যমে দৈনিক গড়ে ১৩ হাজার কোটি টাকা লেনদেন হয়ে থাকে। ‘মাইক্রোসফট ও ভিএমওয়্যার’ প্রযুক্তি টিম সমস্যা সমাধানে নিরলসভাবে কাজ করেন। অবশেষে রোববার (১৮ এপ্রিল) থেকে পুরোদমে কাজ চলছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) ও আন্তঃব্যাংক চেক লেনদেনে সমস্যা তৈরি হয়েছিল। রোববার থেকে চালু হয়েছে, এখন পুরোদমে কাজ চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ