Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

অ্যাকশন ধাঁচের এক অপ্রতিদ্ব›দ্বী নায়ক ছিলেন ওয়াসীম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

চলচ্চিত্রের সোনালী দিনের সুপারস্টার অভিনেতা ওয়াসিম আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গত শনিবার দিবাগত রাত সাড়ে ১২টায় গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ওয়াসিমকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন।
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান স¤প্রতি তার গুরুতর অসুস্থ হওয়ার খবর জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন। তিনি জানিয়ে ছিলেন, ‘রাজকীয় ছবি মানেই ওয়াসিম ভাই। অনেক ছবি সুপারহিট দিয়েছেন তিনি। কিছুদিন ধরে অনেক অসুস্থ, হাঁটতে পারছেন না। বিছানাতে শুয়েই কাটছে সময়।
এক সময় বাণিজ্যিক-অ্যাকশনের পাশাপাশি ফোক-ফ্যান্টাসি সিনেমার এক নম্বর নায়ক ছিলেন ওয়াসিম। তিনিই দেশের সিনেমার একমাত্র নায়ক যার কোনো সিনেমা ফ্লপ হয়নি। প্রতিটি সিনেমা ব্যবসা সফল হয়েছে। সিনেমার ভদ্রলোক লোক হিসেবে তিনি পরিচিত ছিলেন। তাকে নিয়ে কোনো ধরনের স্ক্যান্ডাল হয়নি। ১৯৭২ সালে সিনেমাতে ওয়াসিমের অভিষেক হয় সহকারী পরিচালক হিসেবে ‘ছন্দ হারিয়ে গেলো’ সিনেমার মাধ্যমে। নায়ক হিসেবে তার যাত্রা শুরু হয় মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ সিনেমার মাধ্যমে। তিনি ছিলেন মূলত বডিবিল্ডার। স্বাধীনতার আগে তিনি বডিবিল্ডিংয়ে চ্যাম্পিয়ন হয়ে মিস্টার ইস্ট পাকিস্তান হয়েছিলেন। চলচ্চিত্রের প্রতি তার আগ্রহ থাকায় প্রথমে সহকারী পরিচালক, পরবর্তীতে নায়ক হিসেবে যাত্রা শুরু করেন। প্রথম সিনেমা থেকেই ওয়াসিম দারুণ জনপ্রিয় হয়ে উঠেন। বিশেষ করে অ্যাকশন ধাঁচের সিনেমায় অসাধারণ সাফল্য লাভ করেন। তিনিই বাংলাদেশের প্রথম নায়ক যার অভিনীত এবং এস এম শফি পরিচালিত দ্য রেইন সিনেমাটি ১৯৭৬ সালে কানাডাসহ বিভিন্ন দেশে আন্তর্জাতিকভাবে মুক্তি পায়। তারপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। অ্যাকশন ঘরানার সিনেমায় অপরিহার্য নায়ক হয়ে উঠেন তিনি।
১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত চলচ্চিত্রে শীর্ষ নায়কদের একজন ছিলেন তিনি। ফোক ফ্যান্টাসি আর অ্যাকশন ছবির অপ্রতিদ্ব›দ্বী অভিনেতা ছিলেন ওয়াসিম।
অভিনয় জীবনে ১৫২টির মতো ছবিতে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো- ‘দ্য রেইন’, ‘ডাকু মনসুর’, ‘জিঘাংসা’, ‘কে আসল কে নকল’, ‘বাহাদুর’, ‘বারুদ’ ‘তুফান’ ‘দোস্ত দুশমন’, ‘মানসী’, ‘দুই রাজকুমার’, ‘সওদাগর’, ‘নরম গরম’, ‘ইমান’, ‘রাতের পর দিন’, ‘আসামি হাজির’, ‘মিস লোলিতা’, ‘রাজ দুলারী’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’, ‘লুটেরা’, ‘লাল মেম সাহেব’, ‘বেদ্বীন’, ‘জীবন সাথী’, ‘রাজনন্দিনী’, ‘রাজমহল’, ‘বিনি সুতার মালা’, ‘বানজারান’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন