Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

২ দিনে আক্রান্ত ৫ শতাধিক তীব্র স্যালাইন সঙ্কট

ঝালকাঠিতে ডায়রিয়ার প্রকোপ

ঝালকাঠি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

ঝালকাঠিতে আবারো ডায়রিয়ায় প্রকোপ শুরু হয়েছে। গত দুই দিনে দুই উপজেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৫ শতাধিক মানুষ। এ রোগে আক্রান্ত হয়ে সদর হাসপাতাল ও নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন ৩৬০ জন। ডায়রিয়া আক্রান্ত রোগীদের চিকিৎসায় সদর হাসপাতালে ১৩ ও নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২টি বিছানা রয়েছে। অন্যদের বিছানা না দিতে পেরে বারান্দায় চিকিৎসা দিচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ। করোনার মধ্যে তীব্র গরমে হঠাৎ করে ডায়রিয়ার প্রাদুর্ভাবে রোগীদের চিকিৎসা দিতে হিমসিম খাচ্ছেন চিকিৎসক ও সেবীকারা। এদিকে হাসপাতালগুলোতে দেখা দিয়েছে স্যালাইন সঙ্কট।

হাসপাতালের চিকিৎসকরা জানান, প্রচন্ড গরমে গত দুই দিনে ডায়রিয়া আবারো বেড়েছে। হাসপাতালে বিছানা না পেয়ে অসংখ্য মানুষ বারান্দায় চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে বেশিরভাগই শিশু ও বয়স্ক। বিছানার অভাবে অনেকেই প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়িতে চলে গেছেন। এদিকে হাসপাতালে আইভি স্যালাইন ও খাবার স্যালাইনের সঙ্কট দেখা দিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। পৌরসভা ও বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অর্থ সহায়তা নিয়ে বাইরে থেকে স্যালাইন সরবরাহ করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মো. মুনীবুর রহমান জুয়েল জানান, ডায়রিয়া বেশি হচ্ছে খাবারে ত্রুটির কারনে। বর্তমানে তরমুজ-বাঙ্গিও অপরিপক্ক আম খেয়ে অসুস্থ হওয়ার সংখ্যাই বেশি। হাসপাতালে বিছানা না পেয়ে দ্বিতীয়তলা ও নিচের তলা ফ্লোরে চিকিৎসা নিচ্ছেন রোগীরা। এ অবস্থার মধ্যে স্যালাইন সঙ্কট দেখা দিয়েছে। পৌরসভা থেকে কিছু স্যালাইন পাওয়া গেছে। এছাড়াও কয়েকজন ব্যবসায়ীর কাছ থেকে অর্থ সংগ্রহ করে বাইরে থেকে স্যালাইন কেনা হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে হিমসিম খাচ্ছেন চিকিৎসক ও সেবীকারা।

এদিকে নলছিটি পৌরসভার পক্ষ থেকে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ৭২৮ প্যাকেট আইভি স্যালাইন সরবরাহ করা হয়েছে। পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আবদুল ওয়াহেদ খান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার হাতে তুলে দেন। এছাড়াও নলছিটির বাসিন্দা ঢাকার বিশিষ্ট ব্যবসায়ী কাজী আলমগীর হোসেন ৩০০ প্যাকেট স্যালাইন এ স্বাস্থ্য কমপ্লেক্সে দেয়ার ঘোষণা দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়রিয়ার প্রকোপ


আরও
আরও পড়ুন