Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

আজ ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী

কৃষক লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশ কৃষক লীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭২ সালের ১৯ এপ্রিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশে কৃষক লীগ গঠন করেছিলেন। আওয়ামী লীগের সহযোগী এই সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সীমিত পরিসরে কর্মসূচি নেয়া হয়েছে। মহামারি করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে সকল কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক নেতা শহীদ আব্দুর রব সেরনিয়াবাতকে বাংলাদেশ কৃষক লীগের কমিটি গঠন করার দায়িত্ব প্রদান করেছিলেন। বঙ্গবন্ধুর দিকনির্দেশনায় ব্যারিস্টার বাদল রশিদকে সভাপতি ও আব্দুর রউফকে সাধারণ সম্পাদক করে গঠিত হয় বাংলাদেশ কৃষক লীগের প্রথম কেন্দ্রীয় কমিটি এবং সেই থেকে কৃষি ও কৃষকের কল্যাণে জেলা উপজেলায় কৃষক লীগ সংগঠিত হয় এবং কাজ করতে থাকে।

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, কৃষকের অভয়ারণ্য গ্রাম, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে কৃষকদের নিয়ে বাংলাদেশ কৃষক লীগের কমিটি গঠন। এই পর্যন্ত গ্রাম এবং ওয়ার্ড কমিটি গঠন সম্পূর্ণ করে কাউন্সিল করে প্রায় ১০৮১ টি ইউনিয়ন কৃষক লীগ কমিটি গঠিত হয়েছে। তিনি জানান, কোভিড সংক্রমনের সময় প্রায় ২ লাখ কৃষক ও কৃষকের পরিবারের মাঝে খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা, বিনামূল্যে ধান-সবজিবীজ ও সার বিতরণ, ১০ টি হটলাইন চালু করে প্রায় চার লাখ শতক কৃষি জমির ধান কেটে মাড়াই ঝাড়াই করে কৃষকের গোলায় তুলে দেয়া হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি: আজ সোমবার সকাল সাড়ে নয়টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ১০ টায় ধানমন্ডি-৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মোনাজাত, সকাল সাড়ে ১০টায় প্রতিষ্ঠাবার্ষিকী পালনে ধানমন্ডি-৩২ সংলগ্ন স্থানে মাস্ক বিতরণ, কেন্দ্রীয়ভাবে পোষ্টার ও ফেস্টুন লাগানো। এছাড়াও আওয়ামী লীগসহ সকল সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠন এবং ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন সাংবাদিকদের মাঝে প্রতিষ্ঠা বার্ষিকীর শুভেচ্ছা উপহার (মাস্ক) প্রদান কর্মসূচি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন