Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমজান ১৪৪২ হিজরী

বিশেষ ফ্লাইটে গন্তব্যে যাচ্ছেন প্রবাসীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

লকডাউনে আটকেপড়া প্রবাসীর নিয়ে বিশেষ ফ্লাইট চালুর গতকাল (রোববার) দ্বিতীয় দিন সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনটি ফ্লাইট গন্তব্যে উড়ে গেছে।
বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান বলেন, রাতদিন মিলে বিভিন্ন এয়ারলাইন্সের ঢাকা থেকে ১২টি বিশেষ ফ্লাইট পরিচালনার কথা রয়েছে। সকাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ওমান এয়ার ও এমিরেটস তিনটা ফ্লাইট পরিচালনা করেছে।

জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ শাখার উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, রোববার ঢাকা থেকে রিয়াদ, জেদ্দা, দাম্মাম ও দুবাইয়ে বিমানের চারটি ফ্লাইট রয়েছে। এরই মধ্যে রাত ৩টায় প্রায় দুই শতাধিক যাত্রী নিয়ে একটি বিশেষ ফ্লাইট রিয়াদের উদ্দেশ্যে যাত্রা করেছে। পাশপাশি জেদ্দা থেকে একটি ও রিয়াদ থেকে দুইটিসহ মোট তিনটি ফ্লাইট রোববার ঢাকা পৌঁছাবে।
জানা গেছে, ২০ এপ্রিল থেকে সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট চলাচলের সিডিউল রয়েছে। তার কোনো পরিবর্তন না হলে ওইদিনই যাত্রীরা যেতে পারবেন। তবে গতকাল সিঙ্গাপুরের যাত্রীরা রাজধানীতে প্রতিবাদ বিক্ষোভ করেছে। তাদের বক্তব্য যথাসময়ে যেতে না পারলে চাকরি চলে যাবে। কেউ কেউ ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে বলেও জানান।

বিশেষ ফ্লাইট চালুর প্রথমদিন গত শনিবার নির্ধারিত ১৪টি ফ্লাইটের অর্ধেকই বাতিল করা হয় বিভিন্ন কারণে। এর মধ্যে সকাল ৬টায় ঢাকা থেকে রিয়াদগামী ফ্লাইটের ল্যান্ডিং পারমিশন পেতে দেরি হওয়ায় সেটি বাতিল হয়। আর যাত্রী কম থাকায় দুপুরে দুবাইগামী দুটি ও দাম্মামগামী একটি ফ্লাইট বাতিল করা হয়। পরে রিয়াদগামী যাত্রীদের সন্ধ্যায় জেদ্দাগামী একটি ফ্লাইটে ও ভোররাতে রিয়াদগামী বিশেষ ফ্লাইটে দুই দফায় গন্তব্যে পাঠায় বিমান।
এদিকে ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম জানিয়েছেন, রোববার সন্ধ্যায় দোহা ও দুবাই এবং রাতে মাস্কাটে তাদের তিনটি বিশেষ ফ্লাইট ছেড়ে গেছে। এর আগে শনিবার মাস্কাটগামী একটি ফ্লাইট যাত্রী স্বল্পতাসহ নানা কারণে বাতিল করা হয়েছিল। তবে তিনি বলেন, ওই ফ্লাইটের যাত্রীরা রোববার রাতে তাদের গন্তব্যে ফিরতে পারবেন।

লকডাউনে আটকেপড়া প্রবাসীদের ফেরত পাঠাতে পাঁচ দেশের ৮ গন্তব্যে শনিবার সকাল থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার কথা বৃহস্পতিবার ঘোষণা দিয়েছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
এই পাঁচ দেশের ৮ গন্তব্য হলো- সউদী আরবের রিয়াদ, দাম্মাম ও জেদ্দা, সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও আবুধাবি, ওমানের রাজধানী মাস্কাট, কাতারের রাজধানী দোহা ও সিঙ্গাপুর।
জানা গেছে, সউদী আরবে বিমান অবতরণের অনুমতি না নিয়েই বিমানের ফ্লাইট চালানো ঘোষণা দেয়ার কারণে প্রথম দিন কয়েকটি ফ্লাইট বন্ধ হয়ে যায়। এখন অনুমতি নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন