Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

চ্যাম্পিয়নদের গুড়িয়ে শিরোপা কুইন্সল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ আসর শেফিল্ড শিল্ডের ফাইনাল ম্যাচে নিউ সাউথ ওয়েলসকে ইনিংস এবং ৩৩ রানে হারিয়ে দুই বছর পর চ্যাম্পিয়নের স্বাদ পেল কুইন্সল্যান্ড। এটি তাদের নবম শেফিল্ড শিল্ড ট্রফি। অন্যদিকে ইতিহাসে সর্বোচ্চ ৪৭বার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে নিউ সাউথ ওয়েলস। গতবারের চ্যাম্পিয়নও ছিল দলটি।
ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৪৩ রান অলআউট হলে জবাবে ব্যাট কতে হলে ৩৮৯ রান তুলে কুইন্সল্যান্ড। ফলে ফলোঅনে পড়ে সর্বোচ্চ শিরোপাধারীরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করেতে নেমে ২১৩ থামে তাদের ইনিংস।
ব্রিসবেনের অ্যালান বোর্ডার ফিল্ডে টস জিতে আগে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেননি নিউ সাউথ ওয়েলসের ব্যাটসম্যানরা। মাইকেল নেসারের ৫ উইকেট ও জ্যাক ওয়াইল্ডারমুথ ৪ উইকেট নিলে ভেঙে যায় ওয়েলসে ব্যাটিং লাইনআপ। দলের হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ ৪৩ রান করেন অধিনায়ক কার্টিস প্যাটারসন।
জবাবে কুইন্সল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে দাঁড় করায় ৩৮৯ রানের বিশাল সংগ্রহ। যেখানে প্রায় অর্ধেক রান একাই করেন লাবুশেন। ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরিতে ৩৫৩ বল খেলে ১৯২ রান করেন তিনি। দলের দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান আসে ওপেনার ব্রাইস স্ট্রিটের ব্যাট থেকে।
লাবুশেনের সেঞ্চুরিতে কুইন্সল্যান্ডের লিড দাঁড়ায় ২৫৬ রানের। নিজেদের দ্বিতীয় ইনিংসে এই লিড আর টপকাতে পারেনি নিউ সাউথ ওয়েলস। তারা অলআউট হয়েছে ২১৩ রানে। এবার সর্বোচ্চ ৪০ রান করেন ড্যানিয়েল হিউজ। বল হাতে ৩টি করে উইকেট নেন মিচেল সুয়েপসন, জাভিয়ের বার্টলেট ও ব্রেন্ডন ডগেট। লেবুশানে ম্যাচ সেরা নির্বাচিত হন।
ব্যাটে-বলে নিষ্প্রাণ সাকিব, কলকাতার হার
স্পোর্টস ডেস্ক : বলহাতে ছিলেন খরুচে। ২ ওভার হাত ঘুরিয়ে দিয়েছেন ২৪ রান। পাননি কোন উইকেটের দেখা। পরবর্তীতে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক এউইন মরগান আর সাকিব আল হাসানের হাতে বল তুলে দেয়ার সাহস করেননি। ব্যাটহাতেও সময়োপযোগী ইনিংসের প্রত্যাশা ছিল বিশ্বসেরা অলরাউন্ডারের কাছে। কিন্তু দল তাও পেল না। রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুুরুর ছুঁড়ে দেয়া ২০৫ রানের লক্ষ্য তাড়ায় সাকিব ২৫ বলে ২৬ রানের মন্থর ইনিংস খেলেছেন। কলকাতাও থেমে গেছে ১৬৬ রানে। বিরাট কোহলির দলের বিপক্ষে ৩৮ রানের হার সাবিকদের।
এরআগে গতকাল চেন্নাইয়ে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কোহলি। গেøন ম্যাক্সওয়েল (৭৮) ও এবিডি ভিলিয়ার্সের অপরাজিত ৭৬ রানে ভর করে ৪ উইকেটে হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ২০৪ রান তোলে ব্যাঙ্গালুরু। ভারুন চক্রবর্তী নেন ২টি উইকেট। এছাড়া প্যাট কামিন্স ও প্রসিদ্ধ ১টি করে উইকেটের দেখা পান।
জবাবে কাইল জেমিনসন, যুগবেন্দ্র চাহাল, হার্শাল প্যাটেলের মাপা লেন্থের সামনে দাঁড়াতে পারেনি কলকাতার ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ৩১ রান করেন আন্দ্রে রাসেল। এছাড়া মরগান ২৯, রাহুল ত্রিপাথি ২৫, শুভমন গিল ২১ রান করেন। এতে জয়তো দূরে থাক, শুধু ব্যবধানই কমাতে পেরেছে সাকিবের দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুইন্সল্যান্ড
আরও পড়ুন