Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

আজ ঘোষিত হবে চূড়ান্ত দল

বোলিংয়ে আশা দেখালেন মিরাজ, ব্যাটিংয়ে লিটন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

সাদমান ইসলামের সঙ্গে সবুজ দলের হয়ে ইনিংস ওপেন করে ২৭ রানে অপরাজিত, পরে আবার সাতে নেমে ৬৪ রান করে স্বেচ্ছাবসর। দুই পজিশনে ব্যাটিং অনুশীলন সেরে নিলেন লিটন দাস। প্রথমে শ‚ন্য রানে আউট হয়ে আবার ব্যাটিংয়ে নেমে রানের দেখা পেলেন মুমিনুল হকও। আগের দিন বোলাররা নির্বিষ থাকলেও এদিন উইকেটের দেখা পেয়েছেন বেশ কজন বোলার। তাদের মধ্যে সেরা মেহেদী হাসান মিরাজ। বল হাতে ৩ উইকেট নিয়ে প্রস্তুতিটা খারাপ হলো না এই স্পিন অলরাউন্ডারের।
শ্রীলঙ্কায় নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে গতকাল মুমিনুলের নেতৃত্বাধীন বাংলাদেশ সবুজ দল ৭১ ওভারে তোলে ২২৫ রান। সীমিত ওভারের ক্রিকেটে টপ অর্ডারে ব্যাট করলেও বাংলাদেশের হয়ে টেস্টে সাধারণত ছয়-সাত নম্বরে ব্যাট করেন লিটন। শুরুতে কিছুক্ষণ ব্যাটিং করার পর তাই নিজের সম্ভাব্য পজিশনে তাকে ব্যাটিং করানো হয় আবার। শ‚ন্য রানে আউট হওয়া মুমিনুলকে ব্যাটিং অনুশীলনের সুযোগ দেওয়া হয় আরেকবার। এ দফায় তিনি করতে পারেন ৪৭।
এছাড়া সাদমান ইসলাম আউট হন ১৯ রান করে, ২৮ রান করেন মোহাম্মদ মিঠুন। শরিফুল ইসলাম অপরাজিত থাকেন ২০ রানে। চ‚ড়ান্ত টেস্ট স্কোয়াডে জায়গা পাওয়ার লড়াইয়ে আছেন যারা, সেই ইয়াসির আলি চৌধুরি রাব্বি, শুভাগত হোমরা উল্লেখযোগ্য কিছু করতে পারেননি।
তামিম ইকবালের নেতৃত্বাধীন লাল দলের হয়ে ৪১ রানে ৩ উইকেট নেন মিরাজ। টেস্ট দলের অন্য দুই গুরুত্বপ‚র্ণ বোলার তাইজুল ইসলাম ৩০ রানে পান ১ উইকেট আর পেসারদের মধ্যে একমাত্র সফল আবু জায়েদ রাহি ২৮ রানে পেয়েছেন ১ উইকেট। আগের দিন তামিম, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসানের ফিফটি ও নুরুল হাসান সোহানের ৪৮ রানে তারা করেছিল ৮১ ওভারে ৩১৪ রান। ঐদিন শ্রীলঙ্কার গরমে লাল দলের ব্যাটিংয়ে বোলাররা ছিলেন ব্যর্থ। পুরোদিনে একমাত্র উইকেট পেয়েছিলেন শুভাগত হোম। গতকাল অনেকটাই ভিন্ন ছবি। লাল দলের হয়ে অবশ্য টেস্ট দলের প্রথম একাদশের বোলারাই খেলেছেন। সবাই মিলে ৫ উইকেট তুলে সেরেছেন প্রস্তুতি।
শ্রীলঙ্কায় যাওয়ার পর থেকে এই কদিন বাংলাদেশ দলের ঠিকানা ছিল নেগেম্বো শহরে। আজ সকালে দল যাবে ক্যান্ডিতে। ২১ সদস্যের প্রাথমিক দল থেকে চ‚ড়ান্ত টেস্ট স্কোয়াড ঘোষণা করা হবে সেখানে। ২১ এপ্রিল পালেকেল্লেতে শুরু হবে শ্রীলঙ্কা-বাংলাদেশের প্রথম টেস্ট। ২৯ এপ্রিল সিরিজের দ্বিতীয় টেস্ট হবে একই ভেন্যুতে। সিরিজের আগে আরও দুদিন অনুশীলনের সুযোগ আছে বাংলাদেশ দলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন