Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

রেজিস্ট্রার জেনারেলকে বারের চিঠি

লকডাউনে আইনজীবীদের নির্বিঘ্ন চলাচল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

লকডাউনে সারা দেশের আইনজীবীদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে চিঠি দেয়া হয়েছে। গতকাল রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল এ চিঠি দেন।

চিঠিতে বলা হয়, করোনা মহামারি মোকাবিলায় সারা দেশে লকডাউন চলছে। কিন্তু লকডাউনেও দেশের সর্বোচ্চ আদালতের আপিল ও হাইকোর্ট বিভাগ, দায়রা আদালত এবং সাংবিধানিক বাধ্যবাধকতায় সব মেট্টোপলিটন এলাকাসহ প্রত্যেক জেলায় শারীরিক উপস্থিতির মাধ্যমে ম্যাজিস্ট্রেট আদালত খোলা রয়েছে। পেশাগত দায়িত্ব পালনের জন্য আইনজীবীদের আদালতে যাওয়ার প্রয়োজন পড়ে। লকডাউনে স্বাভাবিক চলাচলে নিষেধাজ্ঞা থাকায় আইনজীবীদের পেশাগত দায়িত্ব পালনকালে বিড়ম্বনায় পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। এ কারণে আইনজীবীরা যেন নির্বিঘ্নে চলাচল করে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারে সেটি নিশ্চিত করার জন্য অনুরোধ জানাচ্ছি।

এর আগে গত শনিবার আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণা করে নির্দেশনা জারির অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বরাবর তিনি এ চিঠি দেন।


তাতে বলা হয়, করোনা সংক্রমণ রোধে সরকারি বিধিনিষেধ চলাকালীন সময়ে মুভমেন্ট পাসের আওতামুক্ত আছেন- ডাক্তার, নার্স, মেডিকেল স্টাফ, কোভিড টিকা/চিকিৎসার সঙ্গে জড়িত ব্যক্তি/স্টাফ, ব্যাংকার, ব্যাংকের অন্যান্য স্টাফ, সাংবাদিক, গণমাধ্যমের ক্যামেরাম্যান, টেলিফোন/ইন্টারনেট সেবাকর্মী, বেসরকারি নিরাপত্তাকর্মী, জরুরি সেবার সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারী, অফিসগামী সরকারি কর্মকর্তা, শিল্পকারখানা/গার্মেন্টস উৎপাদনে জড়িত কর্মী/কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ফায়ার সার্ভিস, ডাকসেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস ও জ্বালানির সঙ্গে জড়িত ব্যক্তি/কর্মকর্তা, বন্দর-সংশ্লিষ্ট ব্যক্তি/কর্মকর্তারা। এ তালিকায় আইনজীবীদের বিষয়টি রাখা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন


আরও
আরও পড়ুন