Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

নাভালনির মৃত্যু হলে রাশিয়ার কঠিন পরিণতি: যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১০:০৫ এএম

হঠাৎ করে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটেছে। ইউক্রেন সংকট ও নাভালনিকে নিয়ে এই বিরোধ।

এদিকে রাশিয়ার বিরোধী দলের নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক অ্যালেক্সেই নাভালনি কারাগারে মারা গেলে পরিণতি ভালো হবে না বলে দেশটিকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কারাবন্দি নাভালনির চিকিৎসা ব্যবস্থা নিয়ে উদ্বেগ জানিয়েছে।

নাভালনির চিকিৎসকদের ভাষ্য, তার পিঠে তীব্র ব্যথা ও পায়ের অসাড়তা নিয়ে জরুরি চিকিৎসা সেবা দেয়া না হলে কিছুদিনের মধ্যে তার মৃত্যু হবে।

৪৪ বছর বয়সী নাভালনিকে চলতি মাসের ফেব্রুয়ারিতে অর্থ আত্মসাতের অভিযোগে কারাবন্দি করে রাশিয়া সরকার। রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে তার বিরুদ্ধে ওই অভিযোগ আনা হয় বলে অভিযোগ দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার এ নেতার।

কারাগারে নিজের চিকিৎসক দলের সঙ্গে দেখা করার অনুমতি না মেলায় ৩১ মার্চে অনশনে বসেন নাভালনি। তার চিকিৎসকেরা জানিয়েছেন, সাম্প্রতিক রক্ত পরীক্ষায় দেখা গেছে, কিডনি জটিলতায় ভোগার আশঙ্কা রয়েছে নাভালনির। এ ছাড়া যেকোনো মুহূর্তে তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে তার।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মস্কোর পূর্বাঞ্চলে ৬২ মাইল দূরে পোকরভ শহরের একটি জেলে বন্দি নাভালনির চিকিৎসা নিয়ে স্থানীয় সময় রোববার যৌথভাবে উদ্বেগ জানিয়েছে বেশ কয়েকটি দেশ। তার চিকিৎসা নিয়ে রুশ সরকারের পদক্ষেপেরও সমালোচনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন