Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

ভারতেই এবার টিকার স্বল্পতা, রফতানির বদলে আমদানি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১০:৪৫ এএম

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ দৈনিক বাড়ছে আতঙ্কজনকভাবে। পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। কোভিড-১৯ মহামারি থেকে বাঁচতে ভ্যাকসিনই এখন বড় অবলম্বন। এ চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে বিশ্বে ভ্যাকসিনের সবচেয়ে বড় জোগানদাতা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে টিকা রফতানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। বরং বিদেশ থেকে আমদানি করে দেশের ঘাটতি মেটানোর চেষ্টা করছে।

ভারতের এখন 'আপদকালীন পরিস্থিতি' চলছে। তাই যে টিকা উৎপাদন হচ্ছে, তা দিয়ে আগে দেশের চাহিদা মেটানোই লক্ষ্য। চলতি সপ্তাহে বৃহস্পতিবার দেশের দৈনিক করোনা সংক্রমণ দু'লাখের গণ্ডি পেরিয়ে যায়। এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই বেড়েছে দ্রুত টিকাকরণের প্রয়োজনীয়তা। তারপর থেকে টানা চার দিন ভারতে নয়া করোনা আক্রান্তের সংখ্যা দু'লাখের বেশি থাকছে। এমন পরিস্থিতিতে দেশের চাহিদা আগে মেটানোকেই অগ্রাধিকার দিচ্ছে দেশটির সরকার।
শুরুতে কেবলমাত্র ভারতে উৎপাদিত টিকাতেই জোর দিয়েছিল দেশটির সরকার। তবে বর্তমান পরিস্থিতিতে আমদানি করা টিকাও ব্যবহারে সায় দেয়া হয়েছে। এরই মধ্যে রুশ টিকা স্পুটনিক ভি-এর আমদানি শুরু হয়েছে।
এর ফলে বিশ্বের ৬০টি অতি-দরিদ্র দেশে এর প্রভাব পড়ছে। মূলত আফ্রিকা মহাদেশের এই দেশগুলোতে টিকা উৎপাদনের পরিকাঠামো নেই। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি

১৬ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন