Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক ফ্লাইটের ভবিষ্যৎ নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১:২৬ পিএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বস্তিতে নেই কেউই। নানা ধরনের অনিশ্চয়তার মুখোমুখি সবাই। এর মধ্যেও অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রবাসীদেরও। মহামারির এই সময়ে দেশে আসা প্রবাসী শ্রমিকদের বেশিরভাগই সময়মতো ফিরতে পারেননি কর্মস্থলে। সবশেষ চলতি মাসের বিভিন্ন ফ্লাইটের জন্য যারা টিকিট কেটেছিলেন, তারা পড়েছেন মহাবিপদে। কারণ আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হয়ে গেছে। আবার বিশেষ ফ্লাইট চালু হলেও টিকিট যেমন মিলছে না, তেমনি সেই বিশেষ ফ্লাইটও হরদম বাতিল হচ্ছে। এ পরিস্থিতিতে সরকারও আন্তর্জাতিক ফ্লাইট চালুর বিষয়ে এখন পর্যন্ত সুস্পষ্ট কোনো নির্দেশনা দিতে পারছে না।

এ অবস্থায় আন্তর্জাতিক ফ্লাইট নিয়ে সিদ্ধান্ত নিতেই আজ সোমবার (১৯ এপ্রিল) বসছে আন্তঃমন্ত্রণালয় বৈঠক। এই বৈঠক থেকেই সিদ্ধান্ত হবে বাংলাদেশ থেকে আন্তর্জাতিক ফ্লাইটের ভবিষ্যৎ কী। ২০ এপ্রিলের পর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। সেই সময়ও আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে কি না, সেই সিদ্ধান্তও আসবে এই বৈঠক থেকে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে লকডাউন বাড়ার সিদ্ধান্তে কেবল পাঁচ দেশের সঙ্গে ফ্লাইট চালুর সিদ্ধান্ত বহাল থাকার সম্ভাবনাই বেশি।
তবে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) একাধিক সূত্র বলছে, লকডাউন বাড়লেও তারা স্বাস্থ্যবিধি মেনে আন্তর্জাতিক ফ্লাইট চালাতে চায়। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার তাদের নেই। মন্ত্রিপরিষদ বিভাগ কিংবা আন্তঃমন্ত্রণালয় বৈঠক থেকেই এ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।
বেবিচক এবং বেসরকারি বিমান পরিবহন মন্ত্রণালয় সূত্র বলছে, আজকের ‘গুরুত্বপূর্ণ’ আন্তঃমন্ত্রণালয় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মো. মাহবুব আলী ছাড়াও বিমান মন্ত্রণালয়ের সচিব, বেবিচক চেয়ারম্যান মফিদুর রহমান, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও উপস্থিত থাকবেন। তাদের সবার মধ্যে আলোচনা থেকেই সিদ্ধান্ত হবে ফ্লাইট চলবে কি না।
জানতে চাইলে রোববার (১৮ এপ্রিল) রাতে বাংলাদেশ বিমানের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, সোমবার আমাদের একটি বৈঠক আছে। বৈঠকের বিষয়ে এখন কিছুই বলা যাবে না। কারণ বৈঠক থেকে কী সিদ্ধান্ত হবে, সেটি তো আর আমার পক্ষে বলা সম্ভব না। যেভাবে নির্দেশনা আসবে, বিমান বাংলাদেশ সেভাবেই তার দায়িত্ব পালন করবে।
দেশে মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকেই করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বাড়তে শুরু করলে সরকার নানা ধরনের বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নেয়। গত ২৯ মার্চ জারি করা ১৮ দফা নির্দেশনার পর ৫ এপ্রিল থেকে জারি করা হয় বিভিন্ন ধরনের বিধিনিষেধ। পরে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ মেনে ১৪ এপ্রিল থেকে জারি করা হয় আরও কঠোর বিধিনিষেধ। সেটি আবার আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।
এর মধ্যে ইউরোপের দেশগুলোসহ ৩৭ দেশ বাংলাদেশের সঙ্গে ফ্লাইট বন্ধ করে দেয়। কঠোর বিধিনিষেধ আরোপের সময় আন্তর্জাতিক ফ্লাইটও বন্ধ করে সরকার। ফলে ছুটিতে বা অন্য কারণে দেশে আসা প্রবাসীরা আটকা পড়েন। তাদের দাবির মুখে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান ও সিঙ্গাপুর— এই পাঁচটি দেশের সঙ্গে বিশেষ ব্যবস্থাপনায় ফ্লাইট চালু হয়। তবে এসব বিশেষ ফ্লাইট চালু হলেও প্রথম দুই দিনে অনেকগুলো ফ্লাইট বাতিল হয়েছে। ফলে এরকম বিশেষ ফ্লাইটের ব্যবস্থাই থাকবে নাকি নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট চালু হবে, সে সিদ্ধান্তের দিকে গভীর উৎকণ্ঠা নিয়ে তাকিয়ে রয়েছেন প্রবাসীরা।

এমন প্রবাসীদের একজন রসুল রায়হান। মালয়েশিয়া প্রবাসী রসুল মাসখানেক আগে দেশে এসেছিলেন। এখন আর ফিরতে পারছে না। জানালেন, তার ভিসার মেয়াদও শেষ হবে এ মাসেই। ফলে আন্তর্জাতিক ফ্লাইট যদি চালু না হয় তাহলে তিনি কর্মস্থলে ফিরতে পারবেন না। ভিসা না বাড়লে তার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে।

তার মতোই আরেক প্রবাসী আবু রায়হান থাকতেন সউদী আরব। তিন মাস আগে দেশে ফিরেছিলেন। জানালেন, এ মাসেই শেষ হচ্ছে তারও ভিসার মেয়াদ। সে কারণেই আগাম টিকিট কেটে রেখেছিলেন। ফ্লাইট বন্ধ, বিশেষ ফ্লাইট চালুর জটিলতায় আগাম কেটে রাখা টিকিটে ফিরতে পারেননি সউদী আরবে। এখন টিকিট নবায়নও করতে পারছেন না।

প্রবাসীরা বলছেন, আন্তর্জাতিক ফ্লাইট নিয়ে সরকারের স্পষ্ট নির্দেশনা দেওয়া উচিত। ফ্লাইট বন্ধ থাকলে কত দিনের জন্য বন্ধ থাকতে পারে সে বিষয়টি যেমন জানানো উচিত, তেমনি বিশেষ ফ্লাইট চালু থাকলে সেটি যেন ঠিকমতো চলাচল করে সে নির্দেশনাও থাকা উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ