Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

রাশিয়ার পাল্টা ব্যবস্থা, ২০ চেক কূটনীতিককে বহিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ৪:২৪ পিএম

সম্প্রতি রাশিয়ার কূটনীতিকদের বহিস্কারের পাল্টা জবাবে রাশিয়া দেশটি থেকে চেক রিপাবলিকের ২০ কূটনীতিককে বহিষ্কার করেছে। একইসাথে বহিষ্কৃত কূটনীতিকদের ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল রোববার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর জানায় দেশটি রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া।
এর আগে শনিবার রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার করে চেক রিপাবলিক। বহিষ্কৃত রুশ কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে চেক রিপাবলিক ছাড়ারও নির্দেশনা দেয়া হয়। ২০১৮ সালে দুই রুশ গোয়েন্দা যুক্তরাজ্যে বিষাক্ত নার্ভ এজেন্ট ব্যবহার করার কারণে এবং ওই ঘটনার চার বছর আগে চেক রিপাবলিকের একটি অস্ত্র গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এসব কূটনীতিককে বহিষ্কার করা হয়।
চেক রিপাবলিক বলছে, তারা ন্যাটো ও ইউরোপিয়ান ইউনিয়নের সাথে যুক্ত মিত্রদের জানিয়েছে যে রাশিয়াকে ২০১৪ সালের বিস্ফোরণের ঘটনায় চেক সরকার অভিযুক্ত করছে। সোমবার ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা এ বিষয়টি নিয়ে তাদের নির্ধারিত বৈঠকে আলোচনা করবেন বলে জানিয়েছেন।
এর আগে চেক প্রজাতন্ত্রের মাটিতে রাশিয়ার ধ্বংসাত্মক কর্মকাণ্ডের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নেওয়ায় দেশটিকে সাধুবাদ জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি বলা হয়, “সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রকে খুশি করার বাসনায় আটলান্টিকের ওপারের মনিবদেরও ছাড়িয়ে গেছে চেক কর্তৃপক্ষ।”
উল্লেখ্য, চেক রাজধানী প্রাগের প্রায় ৩৩০ কিলোমিটার দূরে ভার্বেটিসে ২০১৪ সালের অক্টোবরে কয়েকটি বিস্ফোরণ ঘটে। এতে বেসরকারি কোম্পানির দুইজন কর্মকর্তা নিহত হন। ওই বেসরকারি কোম্পানি রাষ্ট্রীয় সামরিক সংগঠনের কাছ থেকে সাইটটি ভাড়া নিয়েছিল।
এদিকে রাশিয়ার পক্ষ থেকে চেক প্রধানমন্ত্রীর এমন বক্তব্যকে ভিত্তিহীন ও অযৌক্তিক হিসেবে আখ্যায়িত করা হয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ওই বিস্ফোরণের ঘটনায় আগে গুদাম মালিকদের দোষারোপ করা হলেও এখন রাশিয়াকে দায়ী করা হচ্ছে। এ ধরনের দোষারোপ অযৌক্তিক।
এমন সময়ে এ ঘটনা ঘটলো যার কদিন আগেই যুক্তরাষ্ট্রের ১০ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে মস্কো। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার-হ্যাকিং, ইউক্রেনে নিপীড়নসহ বিদ্বেষমূলক কর্মকাণ্ডের অভিযোগে সম্প্রতি মস্কোর বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে মার্কিন কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দেয় রাশিয়া। এছাড়া বাইডেন প্রশাসনের আট কর্মকর্তার ওপরও নিষেধাজ্ঞা আরোপের কথা জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী। সূত্র: আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বহিষ্কার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ