Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

পাল্টে গেল চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ৯:০৩ পিএম

ফুটবল বিশ্বে এখন সবচেয়ে বড় আলোচনার নাম ‘ইউরোপিয়ান সুপার লিগ’। গোটা ফুটবল বিশ্ব কাঁপিয়ে দিয়েছে ‘বিদ্রোহী লিগ’ হিসেবে পরিচিতি পাওয়া এই প্রতিযোগিতাটি। বিদ্রোহী এই কারণে, ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা কিংবা ইউরোপিয়ান ফুটবলের দেখভাল করা উয়েফা, কারোরই সমর্থন নেই এতে। এই যখন অবস্থা, তখন উয়েফা আবার দিয়েছে নতুন ঘোষণা। আজই (সোমবার) সংস্থাটি জানিয়েছে, ২০২৪ সাল থেকে নতুন ফরম্যাটে আসছে চ্যাম্পিয়নস লিগ।

এই সুপার লিগকে বলা হচ্ছে চ্যাম্পিয়নস লিগের প্রতিদ্বন্দ্বী। আশঙ্কা করা হচ্ছে, ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতার আকর্ষণ কমে যাবে সুপার লিগ চালু হলে। রবিবার নতুন এই প্রতিযোগিতা মাঠে গড়ানোর ঘোষণা এসেছে। আর তার একদিন পর আজ উয়েফা জানালো, পাল্টে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট। ২০২৪ সাল থেকে আর গ্রুপ পর্ব দেখা যাবে না, সিঙ্গেল লিগে হবে খেলা। বাড়ছে দলের সংখ্যাও। এখন ৩২ দল নিয়ে চ্যাম্পিয়ন লিগ হলেও ২০২৪ সাল থেকে দেখা যাবে ৩৬ দল।

শুধু তা-ই নয়, দল বাড়ার সঙ্গে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ-ডেও বাড়ছে। এখন মাঝ সপ্তাহে, মানে মঙ্গলবার ও বুধবার হয় চ্যাম্পিয়নস লিগের খেলা। তবে নতুন ফরম্যাটে এই দুই দিনের সঙ্গে বৃহস্পতিবারও হবে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ। তাছাড়া লিগ পর্বেই যোগ করা হয়েছে প্লে-অফ।

এখন ৮ গ্রুপে ভাগ হয়ে খেলে ৩২ দল। প্রত্যেক গ্রুপে থাকে ৪টি করে দল। সেখানে প্রত্যেক দল প্রত্যেকের সঙ্গে দুইবার মুখোমুখি হওয়ার পর শীর্ষে থাকা দুটি দল নিশ্চিত করে শেষ ষোলো। এভাবে প্রত্যেক গ্রুপ থেকে দুই দল মিলিয়ে পাওয়া যায় ১৬ দল। তবে ২০২৪ সালে গ্রুপ পর্বই থাকছে না! ৩৬ দল নিয়ে হবে সিঙ্গেল লিগ। এখানে প্রত্যেক দল আলাদা ১০ দলের সঙ্গে খেলবে ১০ ম্যাচ (৫টি হোম, ৫টি অ্যাওয়ে)। এই পর্বে পয়েন্ট টেবিলের শীর্ষ ৮ দল সরাসরি চলে যাবে শেষ ষোলোতে।

আর টেবিলের ৯ থেকে ২৪ নম্বর দল খেলবে দুই লেগের প্লে-অফ। এই ১৬ দলের মধ্যে ৮ দল যোগ দেবে আগেই নকআউট পর্ব নিশ্চিত করা ৮ দলের সঙ্গে। পরের অংশটা এখনকার চ্যাম্পিয়নস লিগের মতোই। শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল হয়ে ফাইনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন