Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

প্যারাবন কেটে চিংড়ি ঘের নির্মাণ

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

চকরিয়া সুন্দরবন রেঞ্জের আওতাধীন উজানটিয়া বনবিটের অধীনস্থ মহেশখালী- মাতারবাড়ী চ্যানেলের লাগোয়া প্যারাবন কেটে চিংড়ি ঘের নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন পেকুয়া উপজেলার চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।

জানা যায়, ঘের দখল করতে স্কেভেটার দিয়ে কাজ অব্যাহত রাখায় পাশ্ববর্তী লবণ চাষিসহ উপক‚লীয় এলাকার লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অপরদিকে মাতারবাড়ীর পূর্ব পার্শ্বে ডউয়াখালীর পশ্চিমে কোহেলিয়া নদীর পাড়ে রয়েছে বিশাল প্যারাবন। কিন্তু পেকুয়া উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও ডউয়াখালীর বাসিন্দা সিরাজ মেম্বারের নেতৃত্বে একটি সিন্ডিকেট ওই এলাকার প্যারাবন কেটে কয়েকটি চিংড়ি ঘের নির্মাণের কাজ শেষ করেছে। কয়েক বছর যেতে না যেতে পুনঃরায় ওই সিন্ডিকেট উপক‚লের শতাধিক একর প্যারাবন কেটে ইতোমধ্যে সাবাড় করে ফেলেছে। চ্যানেলের মাতারবাড়ীস্থ মাছ ধরার জেলে ও বিভিন্ন ইউনিয়ন থেকে আগত কাঁকড়া সংগ্রহকারীরা জানান, প্রভাবশালীরা নদী দখলের প্রতিযোগিতায় ব্যস্ত থাকায় দৈনন্দিনের আয় একেবারে শূন্যের কোটায় নেমে এসেছে। নদী রক্ষা এবং আহার জোগাড়ের সহায়স্থলটি নদী খেকোর অবৈধ দখল থেকে উম্মুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোরালো দাবি জানাচ্ছি। এবিষয়ে সিরাজ মেম্বার বলেন, এটি পেকুয়া উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীরের।
পেকুয়া উপজেলা চেয়ারম্যানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ২০১২ সালে দশ একর জায়গা লিজ নিয়ে মাটি কেটে ঘের করছেন। এব্যাপারে উজানটিয়া-সুন্দরবনের রেঞ্জ কর্মকর্তা রুহুল আমিন জানান, নতুনভাবে নদী দখল করে চিংড়ি ঘের নির্মাণের বিষয়টি অবগত নয়। তবে খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিংড়ি ঘের নির্মাণ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ