Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

মাস্ক পরতে বলবে যন্ত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

মাস্ক পরতে ভুলে গিয়েছেন? অথবা পরেছেন, কিন্তু কোনও কারণে আনমনে আপনি ঠিক-ঠিক ভাবে সেটা পরেননি? কিংবা আপনি হঠাৎই ভিড়ের মধ্যে গিয়ে পড়েছেন? চিন্তা নেই। আপনি ভুলোমনের হলেও ক্ষতি নেই, যন্ত্র আছে যা আপনাকে এই বিড়ম্বনা থেকে রক্ষা করবে। সে বলবে, এই ঠিক ভাবে মাস্ক পরো, ভিড় এড়িয়ে চলো।
এক ধরনের ক্লাউড বেজড আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের প্রযুক্তি ব্যবহার করে এমন একটি ডিভাইস আনছে সল্টলেকের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ‘ম্যাকাউট’। ম্যাকাউটের আইটি সেলের তরফে বিষয়টি নিয়ে কথা বলেছেন গবেষণার প্রধান প্রীতিময় সান্যাল। তিনি জানালেন, আগামী মে মাসের প্রথমেই এটির উদ্বোধন করা হবে। প্রাথমিক ভাবে স্কুল-কলেজ-অফিস-আদালত-হাসপাতাল ইত্যাদি পাবলিক প্লেসে এটি ব্যবহার করা শুরু হবে। মোটামুটি মাসদুয়েক আগে এটা নিয়ে ভাবনাচিন্তা করা শুরু হয়। কোভিডে-পর্বে বারবার দেখা গিয়েছে, মানুষ যথাযথ ভাবে মাস্ক পরছেন না। যা তার নিজের জন্যও ক্ষতিকর, তার পাশের মানুষগুলির পক্ষেও ভাল নয়। তখন থেকেই এরকম একটি প্রযুক্তির কথা ভাবা শুরু। তারই ফল এই ক্লাউড বেজড এআই সফটওয়্যার।
এই প্রযুক্তি আপনি ব্যবহার করতে চাইলে আপনাকে সংশ্লিষ্ট সংস্থা থেকে এর ‘রেজিস্ট্রেশন’ করিয়ে নিতে হবে। একটি ইউআরএল লিঙ্ক ব্যবহার করতে হবে। সেটা ইনস্টল করে নিতে হবে আপনার মোবাইল, ডেস্কটপ বা ল্যাপটপে। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ