Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

নিষেধাজ্ঞা বাড়ল বিমান চলাচলে

৫ দেশে বিশেষ ফ্লাইট চলবে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

চলমান লকডাউনের কারণে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে নিয়মিত ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরেক দফা আগামী ২১ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সূত্র জানায়, লকডাউনের মধ্যেও সউদী আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুরের উদ্দেশ্যে বিশেষ ফ্লাইট ছেড়ে যাবে। যেন দেশে আটকে থাকা কয়েক হাজার প্রবাসী শ্রমিক তাদের কর্মস্থলে ফিরে যেতে পারেন।
গতকাল সোমবার বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড অপারেশনস মেম্বার গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া উল কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সরকারের গাইডেন্স ও নির্দেশনা অনুযায়ী বিশ্বের সব দেশ এবং বাংলাদেশে থেকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হলো। এদিকে, পৃথক এক বিজ্ঞপ্তিতে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদও ২৮ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করার কথা জানানো হয়েছে।
এদিকে, প্রবাসী শ্রমিকদের কর্মস্থলে ফেরাতে গত ১৭ এপ্রিল থেকে এক সপ্তাহে সউদী আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুরে প্রায় ১০০ বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয় সরকার। সরকারি নির্দেশনা অনুযায়ী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সব আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইট বাতিল করে বেবিচক। এতে করে ২০ হাজার থেকে ২৫ হাজার প্রবাসী বাংলাদেশি শ্রমিকের তাদের কর্মস্থলে ফিরে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ে। তবে এরই মধ্যে বিশেষ ফ্লাইট চলাচল শুরু হওয়ায় ইতোমধ্যে অনেক প্রবাসী বিদেশে যেতে পেরেছেন। আরও অনেকে টিকিট কেটে ফ্লাইটের জন্য অপেক্ষা করছেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা) এবং অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) আনুমানিক হিসাবে ১৪ এপ্রিল থেকে পরবর্তী এক সপ্তাহে অন্তত ২০ হাজার থেকে ২৫ হাজার অভিবাসী শ্রমিকের ফ্লাইট ছিল।
অন্যদিকে, আজ মঙ্গলবার সিঙ্গাপুর যাবে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট। বিমান বাংলাদেশের এয়ারলাইন্সের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ গতকাল সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন। কঠোর লকডাউনে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল নিষেধাজ্ঞা আরোপের পর সিঙ্গাপুরসহ মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশে আবার তা চালুর সিদ্ধান্ত নেয় সরকার। সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে এসব ফ্লাইট চলাচলের কথা ছিল। কিন্তু গত শনিবার ফ্লাইট চালুর প্রথম দিনেই ১৪টি ফ্লাইটের মধ্যে সাতটি ফ্লাইট বাতিল করায় দুর্ভোগে পড়েন প্রবাসী কর্মীরা। এর মধ্যে ছিল বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাঁচটি ফ্লাইট। বাকি দুটির মধ্যে বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইনসের ওমানের ফ্লাইট ও ফ্লাই দুবাইয়ের একটি। এর মধ্যে সউদী আরবের তিনটি ও সংযুক্ত আরব আমিরাতগামী চারটি ফ্লাইট ছিল।
তবে বিপর্যয় কাটিয়ে বিশেষ ফ্লাইটে করে গত রোববার সংযুক্ত আরব আমিরাতসহ চারটি দেশে যান প্রবাসীরা। যদিও সিঙ্গাপুরের বাতিল হওয়া বিমানের ফ্লাইটের বিষয়ে রোববার পর্যন্ত জানতে না পারায় কিছুটা উৎকণ্ঠার মধ্যে ছিলেন সিঙ্গাপুরের যাত্রীরা। বিমানবন্দরে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করেন এই গন্তব্যের টিকিট কাটা যাত্রীরা। এর মধ্যেই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট আজ মঙ্গলবার (২০ এপ্রিল) সিঙ্গাপুর যাবে বলে ঘোষণা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান চলাচল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ