Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

৮ বছরের জন্য নিষিদ্ধ লোকুহেতিগে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

আইসিসির দুর্নীতি বিরোধী বিধি ভাঙার দায়ে সব ধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে শ্রীলঙ্কার সাবেক অলরাউন্ডার দিলহারা লোকুহেতিগেকে। নিজেদের ওয়েবসাইটে গতকাল এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।
২০১৯ সালে লঙ্কান এই পেস বোলিং অলরাউন্ডারের বিরুদ্ধে আইসিসির দুর্নীতি বিরোধী আইনের তিনটি ধারা ভাঙার অভিযোগ আনা হয়। যার প্রথমটি, ম্যাচ পাতানোর চেষ্টা বা ম্যাচের ফল অন্যায়ভাবে প্রভাবিত করার চেষ্টা করা। দ্বিতীয়টি, দুর্নীতি বিরোধী বিধি ভাঙার উপযাচক, উদ্দীপক হিসেবে কাজ করা বা ভাঙতে প্রবৃত্ত করতে সরাসরি বা পরোক্ষভাবে কাজ করা। আরেকটি, অন্যায় প্রস্তাব পেয়েও আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে বিস্তারিত না জানানো। দুর্নীতি দমন ট্রাইব্যুনালের শুনানির পর গত জানুয়ারিতে লোকুহেতিগেকে দোষী সাব্যস্ত করে আইসিসি। এর প্রায় তিন মাস পর এলো তার শাস্তির ঘোষণা।
দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০১৯ সালের ৩ এপ্রিল সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছিল লোকুহেতিগেকে। ওই সময় থেকেই বিবেচনা করা হবে নিষেধাজ্ঞার মেয়াদ। ২০০৫ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া লোকুহেতিগে এই সংস্করণে খেলেছেন ৯টি ম্যাচ। টি-টোয়েন্টি খেলেছেন দুটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষিদ্ধ লোকুহেতিগে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ