Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ভালো সেলসম্যান হওয়ার উপায়

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

পাড়ার দোকান কিংবা শপিংমলের নামকরা কোনো সপ। সব জায়গাতেই একদল স্পার্ট ছেলেমেয়েদের দেখা মেলে। তারা আপনার সামনে পণ্যের গুণাগুণ তুুলে ধরে। আপনার জিজ্ঞাসার জবাব দেয়। এরা হলো সেলসম্যান বা বিক্রয়কর্মী। পণ্য বা সেবা বিক্রি করা এদের কাজ। চটপটে ছেলেমেয়েরা সেলসম্যানকে পেশা হিসাবে বেছে নিচ্ছে। ভালো সেলসম্যান হতে হলে কিছু গুণ থাকা অবশ্যক।

এক. দোকানের আপডেট স্টক এবং বিদ্যমান পণ্যের সঠিক মূল্য। এই দুটি বিষয় সেলসম্যানকে জানতে হবে। ক্রেতা জানতে চাইলে যেন সাথে সাথে জবাব দিতে পারে। পণ্য মূল্য, গুণাগুণ সম্পর্কে ধারণা থাকতে হবে।
দুই. দোকানে যদি পণ্য ক্যাটাগরি ওয়াইজ সাজানো থাকলে ভালো। না থাকলে জানতে হবে কোন পণ্য কোথায়, কি পরিমাণ আছে।
তিন. হাসি মুখে ক্রেতার সাথে কথা বলতে হবে। ক্রেতা হয়তো আপত্তিকর কথা যেমন আপনার দোকানে দাম বেশি রাখা হয়। পণ্যের মান ভালো না। এসব বলতে পারেন। উত্তেজিত হওয়া যাবে না। ক্রেতাকে বুঝিয়ে বলতে হবে।
চার. ক্রেতার সামনে মোবাইলে কথা বলা যাবে না। মুখে চকলেট বা চুইংগাম খাওয়া যাবে না। কানে হেডফোন থাকা নিষেধ। কাস্টমারকে সর্বাধিক গুরত্ব দিতে হবে। তাকে যে গুরুত্ব দেয়া হচ্ছে এটা যেন কাস্টমার বুঝতে পারে।
পাঁচ. সেলসম্যানের পোশাক-পরিচ্ছেদ সুন্দর হতে হবে। নোংরা, কুচকানো শার্ট, মুখে খোঁচা খোঁচা দাড়ি থাকলে ক্রেতা আকৃষ্ট হবে না। জুতো যেন পরিষ্কার থাকে।
ছয়. বিক্রি করতেই হবে। সে কারণে অনেক সেলসম্যান পণ্যের অতিরিক্ত গুণাগুণ বর্ণনা করে। এটা বর্জন করতে হবে। ক্রেতার দৃষ্টিভঙ্গি দিয়ে নিজের বক্তব্য ডেলিভেরি করতে হবে।
সাত. কাস্টমার কি বলে মন দিয়ে শুনুন। কথার মাঝে কথা বলা অসুন্দর। যতটুকু বলা দরকার ঠিক ততটুকু বলুন। অতিরিক্ত কথা কাস্টমারকে বিরক্ত করে থাকে। পরবর্তীতে সে আপনার দোকানে আর নাও আসতে পারে।
আট. কনজুমার অফার থাকলে ক্রেতাকে সেটা বুঝিয়ে বলতে হবে। ক্রেতা কোনো পণ্যকে খারাপ বলত পারেন। বিক্রেতা হিসাবে আপনাকে কৌশলী হতে হবে। কৌশল প্রয়োগ করে তাকে বোঝাতে হবে।
নয়. সমজাতীয় পণ্য অনেকগুলো কোম্পানির রয়েছে। সবগুলোর কথা ক্রেতা জানেনও না। সমজাতীয় পণ্য সব কোম্পানিরগুলো ক্রেতাকে দেখান। এতে ক্রেতা হাতছাড়া হওয়ার সম্ভবনা কম।
১ মুহাম্মদ শফিকুর রহমান



 

Show all comments
  • ১৭ জুলাই, ২০১৮, ১১:৫২ পিএম says : 0
    Nice post i like it
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।