Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারত সফর বাতিল করলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করেছে। এমতাবস্থায় ফের সফর বাতিল করলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

চলতি মাসের শেষে ৩ দিনের ভারত সফরে আসার কথা ছিল বরিসের। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভারত-ব্রিটেন ক‚টনৈতিক, বাণিজ্যিক এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনার পাশাপাশি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সুরক্ষার বিষয়টিও তার সফরের অন্যতম উদ্দেশ্যে ছিল বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানানো হয়েছিল। তবে এর পরে বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বাড়তে থাকার কারণে সফরসূচি কাটছাঁট করে কেবলমাত্র ২৬ এপ্রিল সীমাবদ্ধ রাখার বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল। কিন্তু সে দেশের প্রধান বিরোধী দল লেবার পার্টির পাশাপাশি ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একাংশের তরফেও করোনা পরিস্থিতির কারণে বরিসের ভারত সফর নিয়ে আপত্তি তোলা হয়।

প্রসঙ্গত, এর আগে জানুয়ারি মাসে বরিসের ভারত সফরে যাওয়ার কথা ছিল। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ারও কথা ছিল তার। কিন্তু সেই সময় ব্রিটেনে কোভিডের নতুন রূপ ছড়াতে শুরু করে। বাড়তে থাকে মৃত্যুর সংখ্যাও। ফলে সেই সময় সফর বাতিল করতে হয়েছিল। গত কয়েকদিনের করোনার বাডবাড়ন্তে সব রেকর্ড ভেঙে ফেলেছে ভারত। বিশ্বের বহু দেশের মতোই করোনার নতুন স্ট্রেন ছড়িয়ে পড়েছে গোটা ভারতে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে মোকাবিলায় দেশের বেশ কিছু রাজ্যে ইতিমধ্যেই জারি সীমিত সময়ের লকডাউন। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ