Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

আমূলে বদলে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

ইউরোপিয়ান সুপার লিগের আয়োজনের সিদ্ধান্তে পুরো ফুটবল বিশ্বই এখন টালমাটাল। এ নিয়ে পক্ষে বিপক্ষে অনেক আলোচনাই হচ্ছে। তবে এরমধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের নতুন সংস্করণের অনুমোদন দিয়েছে উয়েফা। আগামী ২০২৪ সাল থেকে নতুন নিয়মে চলবে এ আসর। গতকাল এমন সংবাদই প্রকাশ করেছে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে।
আগের দিনই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা আসে ইউরোপিয়ান সুপার লিগের। ইউরোপের শীর্ষ ১২টি দল নিজের ওয়েবসাইটে আলাদা আলাদা বিবৃতিতে নিজেদের অবস্থা জানাতে থাকে। তাতেই নড়েচড়ে বসে উয়েফা। যদিও গতকাল উয়েফার এই বৈঠক হওয়ার স‚চি ঠিক করা ছিল আগেই। যেখানে ৩২ দলের পরিবর্তে ৩৬ দলের আসর আয়োজনই ছিল ম‚ল আলোচনার বিষয়। তবে ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণায় বদলে গেছে অনেক কিছুই। বিভিন্ন স‚ত্র থেকে পাওয়া সংবাদে বলা হয়েছে, ইউরোপিয়ান সুপার লিগের আদলেই অনেক পরিবর্তন আসছে চ্যাম্পিয়ন্স লিগে।
পরিবর্তনগুলো তুলে ধরা হলো দৈনিক ইনকিলাবের পাঠকদের জন্য
-স্বাভাবিক গ্রুপ পর্বের পরিবর্তে লিগ ভিত্তিতে চলবে চ্যাম্পিয়ন্স লিগের খেলা।
-বাড়ছে দলের সংখ্যা। ৩২ দলের পরিবর্তে ৩৬ দলকে নিয়ে এ আসর আয়োজনের পরিকল্পনা।
-ইউরোপের এলিট ক্লাবরা কোয়ালিফাই না করতে পারলেও চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে। তাদের জন্য আলাদা জায়গা রাখা হবে।
-প্রত্যেক ক্লাব কমপক্ষে ১০টি ম্যাচ খেলার নিশ্চয়তা পাচ্ছে এবং পাশাপাশি বাড়ছে তাদের আয়ও।
-সেরা ৮ দলের কোয়ার্টার ফাইনাল দিয়ে শুরু হবে নকআউট পর্ব।
-অন্যান্য দলগুলো নতুন নিয়মে প্লে-অফ ম্যাচ খেলে কোয়ালিফাই করবে।
তবে, এর মধ্যেই ইউরোপের শীর্ষ তিন লিগের সেরা দলগুলো সুপার লিগ খেলার প্রস্তাব মেনে নিয়েছে। এ লিগে স্পেন থেকে যোগ দিয়েছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ। ইংল্যান্ড থেকে লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনাল ও টটেনহ্যাম হটস্পার্স। ইতালি থেকে রয়েছে জুভেন্টাস, ইন্টার মিলান ও এসি মিলান।
এই বিষয়টিই স্বাভাবিকভাবে নেয়নি উয়েফা। এর মধ্যেই উয়েফাসহ ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি ‘আ’ কর্তৃপক্ষ বলেছে এমন কিছু হলে এ দলগুলোকে ঘরোয়া লিগ ও উয়েফার সব ধরনের প্রতিযোগিতা থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হবে। পাশাপাশি লিগে অংশ নেওয়া কোনো ফুটবলার খেলতে পারবেন না জাতীয় দলের হয়েও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন্স লিগ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ