Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

দুই সপ্তাহের পূর্ণ লকডাউন সুপারিশ জাতীয় কমিটির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩১তম সভা জুম এর মাধ্যমে গত রোববার রাতে অনুষ্ঠিত হয়েছে। কমিটির সভাপতি প্রফেসর ডা. মোহাম্মদ সহিদুল্লা সভায় সভাপতিত্ব করেন। সভায় জাতীয় কারিগরি পরামর্শক কমিটি কমপক্ষে দুই সপ্তাহের জন্য পূর্ণ লকডাউন সুপারিশ করে। সরকার ইতোমধ্যে ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের লক ডাউন ঘোষণা করেছে। কমিটি এতে সন্তোষ প্রকাশ করে। যদিও বৈজ্ঞানিকভাবে দুই সপ্তাহের কম লক ডাউনে কার্যকর ফলাফল আশা করা যায়না। কমিটি আরো এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন এর সুপারিশ করে।

পরবর্তীসপ্তাহ শেষ হওয়ার আগে সংক্রমণের হার বিবেচনা করে পুণ:সিদ্ধান্ত নেয়ার বিষযটি উল্লেখ করে ধীরে ধীরে লক ডাউন শেষ করার পূর্ব পরিকল্পনা প্রস্তুত রাখার পরামর্শ দেয়া হয়। সভায় দেশের অর্থনীতি সচল রাখার স্বার্থে শিল্প-কলকারখানা খোলা রাখার বিষয়ে আলোচনা হয়। তবে, বেসরকারী দফতর, ব্যাংক খোলা রাখা, ক্রমবর্ধমানভাবে ব্যক্তিগত গাড়ী চলাচল, ইফতার বাজারে অনাকাঙ্খিত ও অপ্রয়োজনীয় ভিড় লকডাউনের সাফল্যকে অনিশ্চিত করে দেবে বলে মনে কারেন তারা। এক্ষেত্রে স্বাস্থ্য, ফায়ার সার্ভিস ও অন্যান্য জরুরী সেবা ছাড়া সব কিছু বন্ধ রাখার পরামর্শ দেয়া হয়। পাশপাশি কমিটি খোলা রাখা জরুরী সেবার তালিকা প্রকাশ করার অনুরোধ করে। অন্যথায় বিরূপ পরিস্থিতির আশংকা প্রকাশ করা হয়। উদাহারণ হিসেবে চলমান লক ডাউন এ চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের ডিউটির জন্য চলাচলে বাধা ও অনাকাঙ্খিত ঘটনার কথা উল্লেখ করা হয়।

ডিএনসিসি কোভিড হাসপাতাল চালু হওয়ায় সরকারকে অভিনন্দন জানিয়ে কমিটি রোগী ভর্তির বাড়তি চাপ থাকায় দ্রুত আরও সক্ষমতা বাড়তে জোর দেন। এছাড়া কমিটি বলে, করোনা রোগী দ্রুত সনাক্ত করা সংক্রমণ প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ। সরকার ল্যাবরেটরীর সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করছে। কিন্তু সাম্প্রতিককালে নমুনা পরীক্ষার সংখ্যা হ্রাস পেয়েছে। নমুনা সংগ্রহ সহজ ও রোগীদের হাতের নাগালের মধ্যে আনতে শহর অঞ্চলে প্রতি ওয়ার্ডে নমুনা সংগ্রহের বুথ স্থাপন করতে পরামর্শ দেন। রিপোর্ট দ্রুত দিতে নমুনা সংগ্রহ বুথে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টকরার পরামর্শ দেয়া হয়।

নমুনা পরীক্ষা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকারী নমুনা পরীক্ষা বিনামূল্যে করার পরামর্শ দিয়েছে। পিসিআর টেস্ট কিটের দাম উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ায় বেসরকারী পরীক্ষাগারে নমুনা পরীক্ষার মূল্য পূণনির্ধারণের পরামর্শ দেয়া হয়। যাতে পরীক্ষার সংখ্যা বাড়ে এবং সাশ্রয়ীমূল্যে পরীক্ষা করা যায়।

কমিটির পক্ষ থেকে সরকারী-বেসরকারী সকল হাসপাতাল, ক্লিনিকে গর্ভবতী করোনা/নন করোনা মা’দের চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করতে অনুরোধ করা হয়। করোনা ডেডিকেটেড হাসপাতালে অবশ্যই গর্ভবতী মা’দের সেবার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। নতুন ডিএনসিসি হাসপাতালে গর্ভবতী মা’দের একটা কর্ণার এ বিশেষায়িত (আইসিইউ) ব্যবস্থা নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয়। প্রতিটি হাসপাতাল তার নিজস্ব সক্ষমতা অনুযায়ী চেইন অফ রেফারেন্স সিস্টেম মেনে চলবেন। সভার শুরুতে করোনায় সংক্রমিত হয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাঁদের রুহের মাগফেরাত কামনা করা হয়।



 

Show all comments
  • Md Saddam ২০ এপ্রিল, ২০২১, ১২:৫১ এএম says : 0
    আমাদের ঘরে ঘরে খাবার পৌঁছে দিন আমরা লকডাউন মানবো। আমরা বিভিন্ন খাতে ঋণে জর্জরিত। আমাদের ঋণ আপনারা মওকুফ করবেন?
    Total Reply(0) Reply
  • Sizan Ahmed ২০ এপ্রিল, ২০২১, ১২:৫১ এএম says : 0
    এই ৭ দিনের লক ডাউনে দেশের অর্থনৈতিক কতটা ক্ষতি হবে, তার হিসেব টা ও জানান। পৃথীবির আর কোন কোন দেশে লক ডাউন আছে?? প্রায় সব দেশে সন্ধ্যা ৬ টা থেকে সকাল ৬ টা পর্জন্ত কারফিউ। এতে কাজের কোনো ক্ষতি হচ্ছেনা। অথচ আমাদের মত গরীব দেশে ৭ দিনের জন্য লক ডাউন দেয়া হচ্ছে।
    Total Reply(0) Reply
  • S M Tanjem Ahmed ২০ এপ্রিল, ২০২১, ১২:৫২ এএম says : 0
    লকডাউন দিয়েছেন ভালো কথা; ঘরে ঘরে ৭দিনের খাবার দিয়ে যান। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম আকাশচুম্বী সেদিকে একটু খেয়াল দেন। নয়তো মধ্যবিত্ত থেকে শুরু করে দিনমজুররা না খেতে পেরে শুটকি হয়ে যাবে।আপনারা এসি রুমে বসে থেকে বুঝবেন না দিনমজুরদের কাছে লকডাউন মানে অভিশাপ জনগণের সাথে মশকরা করা বাদ দেন
    Total Reply(0) Reply
  • Buffalo Buffalo ২০ এপ্রিল, ২০২১, ১২:৫২ এএম says : 0
    জাতীয় পরামর্শক কমিটি কে সরকারের কাছে সুপারিশ করতে বলছি, যে দেশের প্রতিটা ঘরে ঘরে খাবার পৌছে না দিয়ে কোন লক ডাউন দেওয়া উচিত হবে না মনে করি।
    Total Reply(0) Reply
  • Nurul Hoque ২০ এপ্রিল, ২০২১, ১২:৫২ এএম says : 0
    পরামর্শক যারা দেয় তাদের তো অটালিকা টাকা পয়সা ধন সম্পদ আছে তারা তো দিবে ই.. কিন্তু আমগো মতো দরিদ্র পরিবার গুলার কি হবে..!!
    Total Reply(0) Reply
  • Sahil Alom Roni ২০ এপ্রিল, ২০২১, ১২:৫২ এএম says : 0
    এরকম বাড়াতে বাড়াতে এ বছরও শেষ। গতবার ১০ দিনের কথা বলে ৬মাস, লক ডাউন দিনমজুর আর মধ্যবিত্তের জন্য সুখের নয়
    Total Reply(0) Reply
  • Md Waseem Nabi ২০ এপ্রিল, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    কোন ভাল বয়ে আনবে না। ক্ষতি যা হবার তা হবেই। করোনা কেউ ঠেকাতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Akhtar Hussain ২০ এপ্রিল, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    বাংলাদেশে লকডাউন শুধু শপিং মলের জন্য দিনমজুরের জন্য রিকশা ওয়ালার জন্য বাকি সব কিছু খোলা আছে গার্মেন্টস ব্যাংক খোলা দুঃখীত আমি তো ভুলে গিয়েছি গার্মেন্টস প্রাইভেট ব্যাংক গুলো তো সব সংসদ সদস্য দের এখানে করোনা আসে না
    Total Reply(0) Reply
  • বা শা র ২০ এপ্রিল, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    সবাই একটা কথা মাথায় রাখেন।লকডাউন কখনো করোনা আটকাতে পারবে না। চাই সচেতনতা।
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ২০ এপ্রিল, ২০২১, ২:০১ এএম says : 0
    আরো জনগণ এই লকডাউন আপনাদের উপকারের জন্য , তার কারন হলো আপনারা করনায় কষ্ট করেছেন তাই এই জাতীয় ও কমিটি উপকার করতেছে। কিন্তু আপনারা বোকার সরগে বাস করতেছেন।আপনারা আসল খবর জানেন না। আরো এক সপ্তাহ লকডাউন দেওয়া হয়েছে আলেমদের গ্রেফতার করতে আরো এক সপ্তাহ লাকবে .....................
    Total Reply(0) Reply
  • Noor iqbal ২০ এপ্রিল, ২০২১, ৮:৪৯ এএম says : 0
    লকডাউন মানিনা,রাস্তায় বের হলে বুঝাযায় সবই ঠিক আছে,আমার মতো খেটে খাওয়া মানুষের না খেয়ে মরতে হবে এমন অবস্থা
    Total Reply(0) Reply
  • Tipu ২০ এপ্রিল, ২০২১, ৯:৩৪ এএম says : 0
    কথিত কোভিড ১৯ নিয়ে সারা পৃথিবীতে যে তামাশা শুরু হয়েছে তার থেকে লক্ষ কোটি গুণ বেশি ক্ষতিকর বিষাক্ত বিষ হচ্ছে যত সব বড় বড় মিথ্যুক ভন্ড প্রতারক জালেম শ্রেণীর মানুষের রূপ ধারী অমানুষরা - বিভিন্ন ধরনের ব্যক্তি এবং প্রতিষ্ঠান, যারা বিভিন্নভাবে নিজেদের লোভ স্বার্থ অহংকার অমানবিক মন মানসিকতার জন্য লক্ষ লক্ষ কোটি কোটি মানুষকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করছে, সুতরাং এই নাটকে অংশগ্রহণ না করে সমাজ এবং দেশ থেকে মিথ্যুক ভন্ড প্রতারক জালেম শ্রেণীর মানুষের রূপ ধারী অমানুষদের নির্মূল করার জন্য সর্বাত্মক চেষ্টা করুন, যদি তা করতে সক্ষম হন তাহলে সমাজ এবং দেশ উপকৃত হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১২ মে, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ