Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তানের রিজার্ভ রেকর্ড ভেঙেছে

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বকালের রেকর্ড ভেঙেছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। একই সঙ্গে পাকিস্তান স্টক এক্সচেঞ্জ (পিএসএক্স) বিশ্বের সেরা দশ স্টক এক্সচেঞ্জের মধ্যে রয়েছে বলেও জানান তিনি। গত বৃহস্পতিবার পিএসএক্স পরিদর্শনে যান নওয়াজ। এ সময় এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা জানান। ট্রেডিং ইকোনোমিকসের তথ্য মতে, গত জুলাইয়ে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ সর্বকালের সেরা রকর্ড করে ২৩.০৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে। গত মে মাসে এর পরিমাণ ছিল ২১.৩৫ বিলিয়ন ডলার। অন্যদিকে, গত বছরের জুনে এর পরিমাণ ছিল ১৮.২০ বিলিয়ন ডলার। ১৯৯৮ থেকে ২০১৬ পর্যন্ত দেশটির গড় রিজার্ভের পরিমাণ ১৪.৭৩ বিলিয়ন ডলার।
নওয়াজ বলেন, ২০১৮ সালের মধ্যে গ্যাস ও বিদ্যুৎ ঘাটতির অবসান ঘটবে। বন্দর কাছিমে, হাব, থার ও অন্যান্য এলাকায় কয়েকটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন রয়েছে। জ্বালানি ঘাটতি মোকাবেলায় এ প্রকল্পগুলো সাহায্য করবে করবে বলে জানান তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, তার সরকার অগ্রগতি ও সমৃদ্ধির পথ ধরে দেশকে সামনে এগিয়ে নিতে সকল প্রচেষ্টা অব্যাহত রেখেছে। তিনি বলেন, সরকারের লক্ষ্য ছিল জনসাধারণের জন্য বিদ্যুৎ সস্তা করা। সংশ্লিষ্ট শিল্পগুলো এখন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ করছে। এ অনুষ্ঠানে প্রতিষ্ঠান বেসরকারিকরণে সরকারের কর্মকৌশল নিয়ে আলোচনা করেন নওয়াজ। বলেন, সরকারের গৃহীত উদ্যোগ ভালো ফলাফল নিয়ে এসেছে এবং বেসরকারিকরণ করা প্রতিষ্ঠানে কর্মসংস্থান জোরদার হয়েছে। পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থা পিআইএকে বিশ্বের অন্যতম একটি সেরা এয়ারলাইন হিসেবে প্রতিষ্ঠা করতে সরকার কাজ করছে বলে যোগ করেন তিনি। এর আগে ওই অনুষ্ঠানে পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার বক্তব্য রাখেন। তিনি বলেন, আগামী দুই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ। ইতিপূর্বে পাকিস্তানের প্রবৃদ্ধি ৪.৭ শতাংশে ঘুরপাক খেয়েছে বলে জানান তিনি। তিনি আরও বলেন, বিশ্বব্যাপী ঋণ মূল্যায়ন সংস্থাগুলো পাকিস্তানকে সামষ্টিক অর্থনৈতিক ক্ষেত্রে স্থিতিশীল বলে ঘোষণা করেছে। স্টক এক্সচেঞ্জ ও পাকিস্তানের অর্থনীতিতে ভালো কার্যক্ষমতা দেখানোর পেছনে কঠোর সিদ্ধান্ত ভূমিকা রেখেছে। ইন্টারনেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের রিজার্ভ রেকর্ড ভেঙেছে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ