Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাঁশখালীর গন্ডামারায় গ্রেফতার আতঙ্ক

কয়লা বিদ্যুৎকেন্দ্রে আসছেন না শ্রমিকেরা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালীর গন্ডামারায় এস আলম গ্রুপের নির্মাণাধীন কয়লা বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে পাঁচ শ্রমিক নিহতের ঘটনায় এলাকায় গ্রেফতার আতঙ্ক চলছে। আতঙ্কে কয়লা বিদ্যুৎকেন্দ্রে আসছেন না শ্রমিকেরা। শনিবার থেকে বন্ধ রয়েছে বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ।

এদিকে পুলিশের গুলিতে আহত ১৫জন শ্রমিক এখনও হাসপাতালে ছটফট করছেন। এসব শ্রমিকরা গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসকেরা জানান, এদের শরীরে একাধিক বুলেটের আঘাত রয়েছে। অপারেশন করে কয়েকজনের শরীর থেকে বুলেট বের করা হলেও অনেকে এখনও বুলেট নিয়ে যন্ত্রণায় ছটফট করছেন। হতদরিদ্র এসব শ্রমিকেরা চিকিৎসা ব্যয় নির্বাহে হিমশিম খাচ্ছেন। তার উপর রয়েছে গ্রেফতার আতঙ্ক।
গত শনিবার আন্দোলনরত শ্রমিকদের উপর নির্বিচারে গুলিবর্ষণের ঘটনায় পাঁচজন শ্রমিক নিহত হন। আহত হয়েছেন আরও ৫০জন। তাদের মধ্যে ৩০জনই গুলিবিদ্ধ। ঘটনার পর শনিবার গভীর রাতে এস আলম কর্তৃপক্ষ ২২ শ্রমিকের নাম উল্লেখ করে এক হাজার ৫০জনকে অজ্ঞাত আসামি করে থানায় মামলা দায়ের করে। তাদের বিরুদ্ধে ভাঙচুর, জ্বালাও, পোড়াওসহ কোটি কোটি টাকার ক্ষতিসাধনের অভিযোগ আনা হয়।

একই ঘটনায় পুলিশের কাজে বাধাদান এবং পুলিশের প্রতি হামলার অভিযোগ এনে আরও একটি মামলা করে পুলিশ। এ মামলায় সাড়ে তিন হাজারজনকে আসামি করা হয়। নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রটিতে বাংলাদেশি শ্রমিকের সংখ্যা সাড়ে তিন হাজার। মামলায় গ্রামবাসীকেও আসামি করা হয়েছে। মামলার পর থেকে পুলিশি অভিযানে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আতঙ্কে পালিয়ে গেছেন কয়লা বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকেরা। সে থেকে বন্ধ নির্মাণকাজ।

জানা গেছে, গতকাল ৫০০-এর মত শ্রমিক বিদ্যুৎকেন্দ্র এলাকায় আসেন। অন্যরা ভয় আতঙ্কে কাজে যোগ দিচ্ছেন না। শ্রমিকদের অভিযোগ, এস আলম কর্তৃপক্ষ তাদের নিরাপত্তা দিতে পারছে না। তারা বরং উল্টো নিরপরাধ শ্রমিকদের বিরুদ্ধে মামলা দিয়েছে। গ্রামবাসীকে মামলায় আসামি করায় তাদের মধ্যেও অসন্তোষ বিরাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কয়লা বিদ্যুৎকেন্দ্রে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ