Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাপ্তাইয়ে বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় থাকা বিপন্ন প্রজাতির বেঙ্গল সেøা লরিস নামের একটি লজ্জাবতী বানর রাঙ্গামাটি জেলার কাপ্তাইয়ের কেপিএম এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। কাপ্তাই উপজেলা ছাত্রলীগ এর কয়েকজন তরুন যুবকের সহায়তায় অতিবিপন্ন প্রাণীর তালিকায় থাকা এই লজ্জাবতী বানরটিকে উদ্ধার করে।
গত সোমবার রাতে কাপ্তাইয়ের কেপিএম এলাকার বাসিন্দা সিয়াম ও রবিন বাসায় যাওয়ার সময় পশ্চিম ড্রাইভার কলোনী নামক এলাকার রাস্তার পাশে থাকা গাছের উপরে একটি অদ্ভুত প্রাণি নড়াচড়া করতে দেখতে পায়, পরে তারা আরো কয়েকজনের সহায়তায় প্রাণিটি উদ্ধার করে বাসায় নিয়ে যায়। পরে গতকাল ভোর রাতে বিষয়টি কর্ণফুলী সরকারি কলেজ ছাত্রলীগ সাধারণ সম্পাদক মামুনকে জানানো হলে তিনি তার সহকর্মী রনি, রাফিসহ আরো কয়েকজনকে নিয়ে ঘটনাস্থলে যায় এবং কাপ্তাই থানার অফিসার ইনচার্জ মো. নাসির উদ্দীনকে খবর দেন।
পরে পুলিশ সদস্যরা ঘটনাস্থলে এসে বিরল প্রজাতির প্রাণী লরিস কে উদ্ধার করে নিয়ে আসে। কাপ্তাই থানার অফিসার ইনচার্জ মো. নাসির উদ্দীন প্রাণীটিকে কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মো. মহসিন তালুকদার এর নিকট হস্তান্তর করেন।
এদিকে বনবিভাগের নিকট হস্তান্তর করার পর পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুজ্জজামান শাহ এর নির্দেশে প্রাণিটিকে কাপ্তাই জাতীয় উদ্যানের রামপাহাড় বিটের গভীর জঙ্গলে অবমুক্ত করা হয়। এসময় কাপ্তাই থানার অফিসার ইনচার্জ মো. নাসির উদ্দীন, সহকারি বন সংরক্ষক মুস্তাফিজুর রহমান, কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মো. মহসিন তালুকদারসহ বনবিভাগের সদস্য উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বানর

১৩ সেপ্টেম্বর, ২০২১
২১ আগস্ট, ২০২০
৮ অক্টোবর, ২০১৮
৪ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ