Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বিদ্রোহের আগুনে পুড়ছে লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

প্রিমিয়ার লিগ টেবিলের মাঝামাঝিতে থাকা লিডস ইউনাইটেডের সঙ্গে ১-১ গোলে ড্র করে আরো পিছিয়ে পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইউরোপিয়ান সুপার লিগে (ইএসএল) খেলার জন্য ইউরোপের আরো ১১টি দলের সঙ্গে লিভারপুলও নিজেদের জড়িত থাকার ঘোষণা দিয়েছে। ইতিমধ্যেই ফিফা ও উয়েফার পক্ষ থেকে কঠোরভাবে সতর্ক করে বলা হয়েছে ইএসএলে জড়িত সব খেলোয়াড়কে বিশ্বকাপ এবং ইউরোর মূল আসর থেকে নিষিদ্ধ করা হবে। সব মিলিয়ে ছদ্মবেশী এই লিগ নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে।
সেই ধোঁয়াশার মধ্যে পড়ে ক্লাবগুলোর চাপের মুখে খেলোয়াড়রাও স্বাভাবিকভাবেই চাপে পড়েছে। তার প্রভাব তাদের খেলার মধ্যে পড়াটাই স্বাভাবিক। পরশু যেন তারই মহড়া দেখা গেল লিভারপুলের খেলোয়াড়দের মধ্যে। লিডসের অ্যালান্ড রোডে ৩১ মিনিটে সাদিও মানের গোলে এগিয়ে গিয়েছিল রেডরা। ম্যাচ শেষের তিন মিনিট আগে কর্নার থেকে হেডের সাহায্যে দিয়েগো লোরেন্টে লিডসের হয়ে সমতা ফেরান। লিডসের জার্সিতে এটাই লোরেন্টের প্রথম গোল। এই ড্রয়ে ষষ্ঠ স্থানে থাকা লিভারপুল প্রিমিয়ার লিগ টেবিলের চতুর্থ স্থানে থাকা ওয়েস্ট হ্যামের থেকে দুই পয়েন্ট পিছিয়ে পড়েছে।
প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা চারটি দল সাধারণত পরের বছরের উয়েফা চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন করে। কিন্তু ছয়বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন লিভারপুল যদি শীর্ষ চারে থেকে এবারের লিগ শেষও করে তাহলেও সুপার লিগের কারণে উয়েফার নিষেধাজ্ঞায় পড়ে চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে যেতে পারে। যদিও গতকাল ম্যাচের আগে অ্যালান্ড রোডের বাইরে জড়ো হয়ে উভয় দলের সমর্থকরা সুপার লিগের প্রতিবাদ জানিয়েছে। লিডসের খেলোয়াড়রা যে টি-শার্ট পরে অনুশীলন করেছে তার গায়ে লেখা ছিল, ‘সুপার লিগকে না বলো।’
লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ প্রথমে সুপার লিগের পরিকল্পনা নিয়ে নেতিবাচক মন্তব্য করেছিলেন। স্কাই স্পোর্টসকে দেওয়া ম্যাচ-পূর্ববর্তী এক সাক্ষাৎকারে নতুন ফর্মেটের এই ক্লাব প্রতিযোগিতায় তার দল অনেকটা বাধ্য হয়েই অংশ নিচ্ছে বলে দাবি জানিয়েছেন ক্লপ। মূল বিষয় হচ্ছে, ইউরোপের শীর্ষ ১২টি দল এই সুপার লিগের সঙ্গে যুক্ত থাকলেও ক্লপের দেশ জার্মানির কোনো দল এখানে অংশ নিচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুল

১০ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন