Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সুস্থ হওয়ার রেকর্ড ৬,৮১১ জনের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ১১:২২ পিএম

২০ এপ্রিল ২০২১ পর্যন্ত বাংলাদেশে ৭ লাখ ২৭ হাজার ৭৮০ জনের মাঝেকরোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মাঝে ৬ লাখ ২৮ হাজার ১১১ জন এখন পর্যন্ত কোভিড-১৯ সংক্রমণমুক্ত হয়েছেন বা সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ সংক্রমণ থেকে দেশে সুস্থ হয়েছেন ৬ হাজার ৮১১ জন। দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম তিনজনের মাঝে সংক্রমণ শনাক্তের পরে ২৪ ঘণ্টায় এটিই সর্বোচ্চ সংখ্যক ব্যক্তির সুস্থ হওয়ার রেকর্ড।

এর আগে ২০২০ সালের ১৫ হাজার ২৯৭ জনের সুস্থ হওয়ার তথ্য জানানো হলেও সেটি ছিল কয়েকদিনের পরিসংখ্যান। দেশে এখন পর্যন্ত ১০ হাজার ৫৮৮ জন মারা গেলেও সুস্থতার হার ৮৬ দশমিক ৩১ শতাংশ। স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ মঙ্গলবারের (২০ এপ্রিল) তথ্য বলছে, আগের ২৪ ঘণ্টায় দেশে ৪ হাজার ৫৫৯ জনের শরীরে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়। ২৭ হাজার ৫৬টি নমুনা পরীক্ষা করে এই সংক্রমণ শনাক্তের তথ্য পাওয়া গেছে। দেশে গত ২৪ ঘণ্টায় ৯১ জন মারা গেছেন কোভিড-১৯ সংক্রমিত হয়ে।

দেশে ২০২০ সালের ২১ জানুয়ারি দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তের লক্ষ্যে নমুনা পরীক্ষা শুরু হয়। এরপর ৮ মার্চ প্রথম জানা যায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির উপস্থিতি রয়েছে। ওইদিন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানায়, ইতালি ফেরত দুজন এবং তাদের একজনের পরিবারের আরেক সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। ১১ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়া তিনজনের মাঝে দুইজনের নমুনা পরীক্ষায় নেগেটিভ ফলাফল পাওয়া যায়।

দেশে ২০২০ সালের ১৪ জুলাই কোভিড-১৯ সংক্রমণ থেকে মুক্ত হয়ে সুস্থতার সংখ্যা এক লাখে পৌঁছায়। অর্থাৎ কোভিড-১৯ সংক্রমণ থেকে প্রথম একজন সুস্থ হওয়ার ১২৩ দিন পরে সুস্থতার সংখ্যা এক লাখ ছাড়ায়। কোভিড-১৯ সংক্রমণ থেকে সুস্থতার সংখ্যা দুই লাখে পৌঁছায় ২০২০ সালের ৩০ আগস্ট। সুস্থতার সংখ্যা এক লাখ থেকে দুই লাখ পর্যন্ত ছাড়ায় মাত্র ৪৭ দিন সময়ের ব্যবধানে। ২০২০ সালের ৩০ আগস্টের ৪৭ দিন পরে ২০২০ সালের ১৬ অক্টোবর দেশে কোভিড-১৯ সংক্রমণ থেকে সুস্থতার সংখ্যা ছাড়ায় ৩ লাখ।

এই এপ্রিল মাসের ২০ দিনেই দেশে সর্বোচ্চ সংখ্যক কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। একইসঙ্গে বেড়েছে মৃত্যুহারও। তবে এই সময়েই দেশে বেড়েছে সুস্থতার সংখ্যাও। দেশে বর্তমানে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ হলেও সুস্থতার হার ৮৬ দশমিক ৩১ শতাংশ। দেশে বর্তমানে মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ