Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুবাইয়ের রাজকুমারীর বেঁচে থাকার প্রমাণ চায় জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ৩:৪৫ পিএম

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ বিন রশিদ আল মাকতুমের মেয়ে রাজকুমারী লতিফা আল মাকতুম বেঁচে আছেন কি না, সংযুক্ত আরব আমিরাতের কাছে তার সুনির্দিষ্ট প্রমাণ চেয়েছে জাতিসংঘ। জেনেভায় স্থানীয় সময় মঙ্গলবার এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা বলেছেন, প্রিন্সেস লতিফাকে অবিলম্বে মুক্তি দিতে হবে।

বিবৃতিতে জাতিসংঘের বিশেষজ্ঞরা আর দেরি না করে রাজকুমারী লতিফার বিষয়ে সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ দিতে সংযুক্ত আরব আমিরাতের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। রাজকুমারী লতিফা বন্দী অবস্থায় কেমন আছেন, তা তারা জানতে চেয়েছেন। সেই সঙ্গে অবিলম্বে তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে আরও বলা হয়, আমিরাতের কর্তৃপক্ষ রাজকুমারী লতিফাকে বাসায় যত্নে রাখা হয়েছে বলে যে বিবৃতি দিয়েছেন, তা এ পরিস্থিতিতে যথেষ্ট নয়।

গত ফেব্রুয়ারিতে বিবিসি প্যানোরামার কাছে আসা ফুটেজে রাজকুমারী লতিফা বলেন, তিনি যে বাড়িতে আছেন, সেটিকে কারাগারে পরিণত করা হয়েছে। তাকে কোনো চিকিৎসা বা আইনি সহায়তা দেয়া হয়নি। বন্ধুদের সহায়তায় রাজকুমারী লতিফা ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে দুবাই থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। পালানোর আগে এক ভিডিওতে তিনি বলেন, ‘আমার গাড়ি চালানোর অনুমতি নেই। আমার ভ্রমণের অনুমতি নেই। এমনকি দুবাই ছেড়ে যাওয়ারও অনুমতি নেই।’

দুবাইয়ের রাজপরিবার থেকে দেয়া এক বিবৃতিতে রাজকুমারী লতিফার বাবা বলেছেন, তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। সময় এলেই তিনি জনসম্মুখে আসবেন। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট প্রমাণ চেয়েছে জাতিসংঘ। গত ৫ মার্চ জাতিসংঘ বলেছে, তার সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে বিস্তারিত আরও তথ্যের অপেক্ষায় আছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ