Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮, ২৯ রমজান ১৪৪২ হিজরী

বিশেষায়িত করিডোর ব্যাংকার নিয়োগের মাধ্যমে চায়না বাণিজ্য ও বিনিয়োগ ডেস্ককে শক্তিশালী করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ৪:৩৯ পিএম

সম্প্রতি স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের চায়না করিডোর বিজনেসের জন্য স্যামুয়েল লু-কে করিডোর ব্যাংকার হিসাবে নিয়োগের ঘোষণা দিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ। এই উদ্যোগ বাংলাদেশের শীর্ষস্থানীয় চীন বাণিজ্য ও বিনিয়োগ ডেস্ককে আরও জোরদার করবে।

স্যামুয়েল ২০১১ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড মালয়েশিয়াতে ইন্টারন্যাশনাল গ্রাজুয়েট প্রোগ্রামে (ব্যাংকটির ফাস্ট-ট্র্যাক ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রাম) যোগদান করেন। তিনি সম্প্রতি স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশে যোগদানের আগে ঘানা-তে প্রায় আট বছর ধরে চাইনিজ রিলেশনশিপ ম্যানেজারের দায়িত্ব পালন করেছিলেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক এবং ইউনিভার্সিটি অফ মালয়েশিয়া সারাওয়াক থেকে ব্যবসায় প্রশাসনে কর্পোরেট মাস্টার্স সম্পন্ন করেছেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, “চীন-বাংলাদেশ করিডোর বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্যের এবং এফডিআইয়ের একটি অন্যতম বড় উৎস। এই করিডোর জুড়ে বিনিয়োগ বান্ধব পরিবেশ এবং উদ্ভাবনী চিন্তা ধারার প্রবাহ এদেশের অগ্রগতির পক্ষে গুরুত্বপূর্ণ চালিকা শক্তি হিসাবে কাজ করে চলেছে। আমাদের টিমে স্যামুয়েলকে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। তার অনন্য অন্তর্দৃষ্টি এবং অভিজ্ঞতা চীন করিডোর ক্লায়েন্টদের কাছে আমাদের নেটওয়ার্কের অতুলনীয় শক্তি পৌঁছে দিতে, স্টেকহোল্ডারদের সাথে সম্পর্ক উন্নয়নে এবং চীন বাজার সম্পর্কে আমাদের ধারণা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

দীর্ঘ ১১৫ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক, যার রয়েছে বাংলাদেশে দৃঢ় স্থানীয় উপস্থিতি এবং এর বৈশ্বিক পরিধি ও পণ্য কাজে লাগানোর সক্ষমতার অনন্য এক সংমিশ্রণ। বাংলাদেশে সবচেয়ে বড় বিদেশী বিনিয়োগকারীদের একটি ব্যাংকটি নিজেই । এর পাশাপাশি এদেশে বিদেশী বিনিয়োগ আনয়নের ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা পালন করছে ব্যাংকটি । সাম্প্রতিক বছরগুলোতে উল্লেখযোগ্য লেনদেনের মধ্যে বাংলাদেশের একক বৃহত্তম বিদেশী বেসরকারি বিনিয়োগ লেনদেন, যা বাংলাদেশের জন্য এ যাবৎকালের একক বৃহত্তম ভোক্তা খাত অধিগ্রহণ ছিল, তার এক্সক্লুসিভ ফাইন্যান্সিয়্যাল অ্যাডভাইজার হিসেবে কাজ করেছে এই ব্যাংক। ২০১৮ সালে ব্যাংকটি ঢাকা স্টক একচেঞ্জে যেকোন বিদেশী স্টক একচেঞ্জের জন্য প্রথমবারের মতো সম-অংশগ্রহণ সুবিধা চালু করে। স্ট্যান্ডার্ড চার্টার্ড “বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট” শীর্ষক ফ্ল্যাগশিপ ইভেন্টের মাধ্যমে বাংলাদেশকে সম্ভাবনাময় বিনিয়োগ গন্তব্য হিসেবে প্রতিষ্ঠা করতে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ