Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

ভ্রাতৃত্বের বন্ধনে সবাইকে আবদ্ধ হতে হবে- পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ৮:২০ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, রহমত, মাগফিরাত ও নাজাতের পয়গাম নিয়ে মাহে রমজান আমাদের মাঝে হাজির। রমজান মাস আত্মশুদ্ধি অর্জনের মাস। সহানুভূতির মাস। এ মাসের যথাযথ মর্যাদা রক্ষার জন্য সর্বস্তরের মুসলমানকে কাজ করতে হবে। রমজানে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য নাগালের বাইরে চলে যাচ্ছে। গরীব, অসহায় ও মেহনতি মানুষ অর্ধাহারে ও অনাহারে দিনাতিপাত করছে। একদিকে লকডাউনের কারণে সাধারণ মানুষের জীবন চরম বিপর্যস্ত। অপরদিকে জিনিসপত্রের দাম বৃদ্ধি। তিনি বলেন, রমজানে শ্রমিকদের শ্রম কমিয়ে দিয়ে পুরো মজুরি দিয়ে দেয়ার কথা ইসলাম বলেছে। কিন্তু আমাদের দেশে শ্রমিকরা তাদের পাওনা চাইতে গিয়ে লাশ হতে হয়। এরচেয়ে চরম নির্মমতা কী হতে পারে।

আজ বুধবার এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই বলেন, এ মাসে আল্লাহ্ তায়ালা পবিত্র গ্রন্থ আল-কোরআন নাজিল করে মানুষকে পথ প্রদর্শন করেছেন। রমজান মাসে আত্মশুদ্ধি অর্জন করে ইসলামী সমাজ প্রতিষ্ঠার জন্য সকলকে কাজ করতে হবে এবং সকল প্রকার ফেৎনা-ফ্যাসাদ ছেড়ে দিয়ে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে সত্যিকার আল্লাহর ভয় অর্জন করার চেষ্টা করতে হবে। পীর সাহেব চরমোনাই রমজানের পবিত্রতা রক্ষা এবং সকল প্রকার গর্হিত কাজ হতে বিরত থাকার জন্য সকলের প্রতি আহ্বান জানান। পীর সাহেব মুনাফাখোরী, কালোবাজারী সিন্ডিকেট চক্রের অপতৎপরতা বন্ধে সরকারকে সর্তক থাকার আহ্বান জানান।

পীর সাহেব চরমোনাই বলেন, টেলিভিশন ও সিনেমায় সকল প্রকার অশ্লীল ছবি প্রদর্শন বন্ধ রাখতে হবে। তিনি বলেন, আত্মশুদ্ধি, সাম্য, সহমর্মিতা ও মানবীয় গুণাবলীর উদাত্ত আহবান নিয়েই রহমত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র রমজান চলছে। মুসলিম জাতীয় ঐতিহ্য চেতনায় এবং ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনে রমজান অতি গুরুত্বপূর্ণ। রমজান মাস পবিত্র কোরআন নাজিলের মাস, ইসলাম প্রতিষ্ঠার মাস, বিজয়ের মাস। মুসলমানের দ্বীন ও দুনিয়ার সমৃদ্ধি, পার্থিব ও আধ্যাত্মিক উন্নতি, দৈহিক ও মানবিক শ্রেষ্ঠত্ব আর গৌরব ও মর্যাদার অবিস্মরণীয় স্মৃতি বয়ে নিয়ে আসে মাহে রমজান। ব্যক্তিগত এবং সামাজিকভাবে সর্বত্র আল্লাহর দ্বীনের প্রাধান্য প্রতিষ্ঠায় যাবতীয় প্রতীক‚লতার মুখে টিকে থাকার জন্যে যে মানসিকতার প্রয়োজন, সিয়ামের সাধনার মধ্যেই তা অর্জিত হয়।



 

Show all comments
  • সহমত ২১ এপ্রিল, ২০২১, ৮:৪৬ পিএম says : 0
    সুন্দর বিশ্লেষণ ধর্মী লেখা
    Total Reply(0) Reply
  • মোঃতাইজুল ইসলাম ২১ এপ্রিল, ২০২১, ১০:৪৪ পিএম says : 0
    পীর সাহেব চরমোনাই বাংলাদেশে সঠিক ইসলাম চর্চা করেন এজন্যই তাকে খুব পছন্দ করি!!!
    Total Reply(0) Reply
  • ibrahim mijan ২২ এপ্রিল, ২০২১, ৯:১৪ এএম says : 0
    Great leader
    Total Reply(0) Reply
  • Kazi Azizul Huq ২৩ এপ্রিল, ২০২১, ৬:১০ এএম says : 0
    পীর সাহেবের বিবৃতিতে চলমান জুলুম এর প্রসংগ কেন এড়িয়ে যাওয়া হয়েছে বুঝলামনা।
    Total Reply(0) Reply
  • Kazi Azizul Huq ২৩ এপ্রিল, ২০২১, ৬:১০ এএম says : 0
    পীর সাহেবের বিবৃতিতে চলমান জুলুম এর প্রসংগ কেন এড়িয়ে যাওয়া হয়েছে বুঝলামনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পীর সাহেব চরমোনাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ