Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

শিল্পের কাঁচামালের ঘোষণায় এলো মদ সিগারেট

চট্টগ্রাম বন্দরে কনটেইনার আটক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ৯:০১ পিএম

রপ্তানিমূখী শিল্পের কাঁচামাল ঘোষণায় মদ ও সিগারেট আমদানির ঘটনায় কন্টেইনার আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ । বুধবার রাতে কনটেইনার আটকের তথ্য জানান কাস্টমস কর্মকর্তারা।

তারা জানিয়েছেন উত্তরা ইপিজেড, নীলফামারীর মাজেন (বাংলাদেশ) ইন্ডাস্ট্রিজ লিমিটেড হংকং থেকে উৎপাদন সরঞ্জামাদি, নির্মাণ সরঞ্জাম, প্যাকিং উপাদান, খাদ্য সামগ্রী ইত্যাদি ঘোষণা দিয়ে এক কন্টেইনার পণ্য আমদানি করে। পণ্যচালানটি খালাসের লক্ষ্যে সিএন্ডএফ এজেন্ট আগ্রাবাদের মল্লিক ট্রেড ইন্টারন্যাশনাল কাস্টম হাউজে বিল অব এন্ট্রি নং-সি-৬২০৫০ দাখিল করে। চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) টিমের কাছে গোপন সংবাদ থাকায় এ বিল অব এন্ট্রিটি লক করে রাখা হয়। নিয়ম অনুযায়ী পণ্য পরীক্ষার জন্য কন্টেইনারের ভিতরের সকল পণ্য বের করার জন্য সিএন্ডএফ প্রতিনিধিকে অনুরোধ করা হলেও কন্টেইনার কিপ ডাউন করে পণ্য নামানো হয়।

চট্টগ্রাম কাস্টম হাউসের চৌকস এআইআর টিম কর্তৃক পরীক্ষাকালে দেখা যায় খাদ্য সামগ্রী ঘোষণায় আনা বড় কাঠের বক্সের ভেতর বিভিন্ন কার্টনে খাদ্য সামগ্রীর সাথে লুকানো সিগারেট, মদ ও বিয়ার রয়েছে। সকল পণ্য পরীক্ষা শেষে দেখা যায় আমদানিকারক ঘোষণা বহির্ভূতভাবে আনুমানিক ২৬.৫ লিটার মদ, ১০,২০০ শলাকা সিগারেট, ১ কেস বিয়ার আমদানি করেন। প্রতিষ্ঠানটির খাদ্য সামগ্রীর মধ্যে জুস জাতীয় খাদ্য আমদানির অনুমোদন থাকলেও আমদানিকারক মদ ও সিগারেট ছাড়াও চকলেট, কেক, কফি, বাদাম, চিনি, পানি, সুপ ইত্যাদি নিয়ে আসেন। তাছাড়া, আমদানিকারক বিল অব এন্ট্রিতে ঘোষিত পণ্যের চেয়ে অতিরিক্ত পণ্য এবং ঘোষণা বহির্ভূতভাবে বিভিন্ন পণ্য আমদানি করেন। এ বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ