Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আইনজীবীদের সহায়তার দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

চলমান করোনা দুর্যোগকালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে দেশের সব আইনজীবীকে ১ লাখ টাকা করে থোক বরাদ্দ দেয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। গতকাল বুধবার সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি জানান। তিনি বলেন,গত দুই বছর করোনাভাইরাসের কারণে আদালতে মামলা করার সুযোগ পাচ্ছেন না আইনজীবীরা। চলমান লকডাউনে অর্থনৈতিকভাবে সঙ্কটের মধ্যে আছেন তারা। খন্দকার মাহবুব আরও বলেন, বিভিন্ন সময় ক্ষতিগ্রস্ত আইনজীবীদের অনুদান দিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল। আমি মনে করি, করোনা সংক্রমণের এই দুর্যোগে বাংলাদেশ বার কাউন্সিল থেকে সকল আইনজীবীকে ১ লাখ টাকা করে থোক বরাদ্দ দেয়া উচিত।

বার কাউন্সিল নিজস্ব তহবিল থেকে এই অর্থ দিতে পারে। তহবিলের সমস্যা হলে প্রয়োজনে সরকারের কাছ থেকে অর্থ সহায়তা নিয়ে আইনজীবীদের পাশে দাঁড়াতে পারে বার কাউন্সিল। তিনি বলেন, এই চরম দুরবস্থায় বাংলাদেশ বার কাউন্সিলকে আইনজীবীদের পাশে দাঁড়াতে হবে। তা না হলে বার কাউন্সিল অর্থহীন হয়ে পড়ে। তাই অবিলম্বে প্রত্যেক আইনজীবীকে ১ লাখ টাকা করে থোক বরাদ্দ দেয়ার জন্য আমি বার কাউন্সিলের প্রতি আহবান জানাচ্ছি। এছাড়া হাইকোর্টের যারা আইনজীবী, তাদেরকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির তহবিল থেকেও অর্থ বরাদ্দ দেয়ার দাবি জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনজীবী
আরও পড়ুন