Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডাইং কারখানায় বিস্ফোরণ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

নারায়ণগঞ্জের ফতুল্লা উপজেলায় কুতুবআইলে একটি রফতানিমুখী পোশাক কারখানার ডাইং বিভাগে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে কারখানার ২০ ফুট উঁচু লোহার গেট উড়ে যায় এবং আগুনে পুড়ে যায় মেশিনসহ বিপুল পরিমাণের কাপড়। গত মঙ্গলবার দিবাগত রাত দেড়টার দিকে ফতুল্লার কুতুবআইল কাঠেরপুল এলাকায় অবস্থিত ক্যাডটেক্স গার্মেন্টের ডাইং বিভাগে এ ঘটনা ঘটে।

কারখানার কর্মরত শ্রমিকরা জানান, কাপড় শুকানোর চলন্ত মেশিন থেকে হঠাৎ বিস্ফোরণ ঘটে প্রায় ৩০ গজ দূরে কারখানার বিশাল বড় লোহার তৈরি মেইন গেট উড়ে সড়কে পড়ে যায়। এ সময় ভয়ে শ্রমিকরা দ্রæত কারখানা থেকে বের হয়ে যায়। তখন কারখানাতে প্রায় শতাধিক শ্রমিক কর্মরত ছিলেন। এতে কোনো শ্রমিক আহত হয়নি বলে কর্মরত শ্রমিকরা জানান। তবে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। এ আগুনে ডাইং বিভাগে বিপুল পরিমাণের কাপড় ও মূল্যবান মেশিন পুড়ে ছাই হয়ে যায়। খবর পেয়ে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস কর্মীরা এসে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

কারখানার ম্যানেজার অ্যাডমিন সিরাজুল ইসলাম জানান, রাত ১টা ৩৫ মিনিটে স্ট্যান্ডার্ড মেশিনের ডার্জ থেকে আগুন লেগে কাপড় ও মেশিন পুড়ে গেছে। তখন কারখানায় ৬০/৭০ জন কর্মচারী কর্মরত ছিল। ফায়ার সার্ভিসে ফোন করার পর তারা এসে আগুন নিয়ন্ত্রণ করেছেন। নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপপরিচালক আব্দুল্লাহ আল আরিফিন জানান, খবর পেয়ে রাত ২টায় অন্তিম গ্রæপের ক্যাডটেক্স গার্মেন্টে এসে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আমাদের ৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণ করেছে। এতে হতাহতের খবর পাওয়া যায়নি। তবে তদন্ত করে ক্ষয়ক্ষতির পরিমাণ ও বিস্ফোরণের কারণ জানা হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ফোরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ