Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

হাইকোর্টে বাড়ল বেঞ্চ সংখ্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

উচ্চ আদালতে বিচার কার্যক্রম অব্যাহত রাখতে আরও দু’টি ভার্চুয়াল বেঞ্চ বাড়ানো হয়েছে। গতকাল বুধবার নতুন দু’টি বেঞ্চ গঠন করে এ বিষয়ে সার্কুলার জারি করা হয়। নব গঠিত বেঞ্চ দু’টি হচ্ছে বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের ডিভিশন বেঞ্চ। বিচারপতি শেখ মো. জাকির হোসেন এবং বিচারপতি খিজির হায়াতের নেতৃত্বে ডিভিশন বেঞ্চ। বেঞ্চ দুটি সব ধরণের ফৌজদারি মোশন এবং জামিন শুনানি গ্রহণ করবেন। চলমান লকডাউনে এ নিয়ে ৬টি বেঞ্চ গঠন করা হলো।

এর আগে গত ৫ এপ্রিল কঠোর বিধিনিষেধের মধ্যে বিচার কার্যক্রম অব্যাহত রাখতে চারটি ভার্চুয়াল বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি। সার্কুলারে বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চকে রিট মামলার দায়িত্ব, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি শাহেদ নূরউদ্দিনের ডিভিশন বেঞ্চকে দেওয়ানি মামলার এখতিয়ার দেয়া হয়। বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চকে ফৌজদারি মামলার এখতিয়ার দেয়া হয়েছে। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চ কোম্পানি সংক্রান্ত মামলার শুনানি নিচ্ছেন।

প্রথম চারটি ভার্চুয়াল বেঞ্চ গঠনের পর উচ্চ আদালতের আইনজীবীদের একটি অংশ লকডাউন চলাকালে বেঞ্চ বৃদ্ধির দাবি জানিয়ে আসছেন। সুপ্রিম কোর্ট বার থেকেও বেঞ্চ বৃদ্ধির অনুরোধ জানানো হয়। এর পরপরই সুপ্রিম কোর্ট প্রশাসন আরও দু’টি বেঞ্চ বাড়ানোর আদেশ জারি করলো।

প্রসঙ্গত: যেকোনো প্রতিকূল পরিস্থিতে বিচারকাজ অব্যাহত রাখতে ২০২০ সালের ৯ মে প্রেসিডেন্ট আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন। গত বছর ১০ মে থেকে ভার্চুয়াল আদালতে বিচারকাজ শুরু হয়। পরে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিধান রেখে জাতীয় সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল- ২০২০ পাস হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন