Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব ধরিত্রী দিবস আজ

৪০টি দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে বাইডেনের উদ্যোগে জলবায়ু সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

বিশ্ব ধরিত্রী দিবস আজ। পরিবেশ এবং প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই এই দিবসটির লক্ষ্য। প্রতি বছর ২২ এপ্রিল দিবসটি পালিত হয়ে আসছে। সর্বপ্রথম ১৯৭০ খ্রিষ্টাব্দে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। বর্তমানে ১৯৩টিরও অধিক দেশ প্রতি বছর এ দিবসটি পালন করে থাকে।

এ বছর এমন সময় ধরিত্রী দিবস পালন হচ্ছে, যখন সমস্ত পৃথিবী করোনামহামারীর করাল গ্রাসে বিপর্যস্ত। প্রকৃতি নিজের শুন্যস্থান নিজেই পূরণ করে নেয়, কারো জন্যে অপেক্ষা করে না। ধরিত্রীকে অর্থাৎ প্রকৃতিকে আমরা আমাদের কর্মকান্ডের মাধ্যমে ধ্বংসের কিনারায় দাঁড় করিয়েছি। পরিবেশ এবং প্রকৃতি সংরক্ষণবিদগণের আবেদন নিবেদনে কেউ কর্ণপাত করেনি। দিবসটি উপলক্ষে পরিবেশ আন্দোলন পবাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

এবার পরিবেশ রক্ষায় ধরিত্রী দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু শীর্ষ সম্মেলনের আয়োজন করেছেন। এই জলবায়ু সম্মেলনে বাইডেন বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। ভার্চুয়ালি অনুষ্ঠেয় এ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারও এ সম্মেলনে অংশগ্রহণের কথা রয়েছে। এ সম্মেলন থেকে কার্বন নিঃসরনে উন্নত দেশগুলো উদাহরণ তৈরি করবে এবং একইসঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোকে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে বলে পরিবেশবাদীরা প্রত্যাশা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ধরিত্রী দিবস আজ

২২ এপ্রিল, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ