Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

বিদ্রোহী লিগে ভাঙনের সুর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ কি আলোর মুখ দেখবে? বর্তমান পরিস্থিতিতে আপাতত সম্ভাবনা নেই বললেই চলে। কেননা যাদের নিয়ে যাত্রা শুরু করার পরিকল্পনা করেছিল, তারা একে একে হাত ছেড়ে দিচ্ছে! বিগ বাজেটের প্রতিযোগিতা থেকে সবশেষ নাম প্রত্যাহার করে নিয়েছে ইতালির দ্ইু জায়ান্ট এসি মিলান ও ইন্টার মিলান এবং স্পেনের অন্যতম শক্তি অ্যাটলেটিকো মাদ্রিদ।
এরআগে প্রতিষ্ঠাকালীন ১২টি ক্লাব থেকে সরে দাঁড়ায় ইংলিশ প্রিমিয়ার লিগের ৬টি ক্লাব! শুরুতে সরে দাঁড়ানোর ঘোষণা দেয় ম্যানচেস্টার সিটি। এর পর ইঙ্গিত দেয় চেলসি। বাকি চার ক্লাব হলো-আর্সেনাল, লিভারপুল, ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যাম। ৬টি ক্লাব সরে দাঁড়ানোয় সুপার লিগ বলেছে, এখন তারা এই প্রকল্পের নতুন রুপ দিতে কার্যকর পদক্ষেপটাই নেবে।
অথচ সুপার লিগ ঘোষণা করা হয় চলতি সপ্তাহের রোববার। এমন ঘোষণার পর থেকে প্রকল্পটি তীব্র সমালোচনার মুখে পড়ে। বিশেষ করে গতপরশু চেলসির স্ট্যামফোর্ড ব্রিজের বাইরে প্রায় সহস্রাধিক ভক্ত জড়ো হয়েছিলেন। সেদিন ব্রাইটনের বিপক্ষে মুখোমুখি হয়েছিল বøুজরা। কিন্তু সুপার লিগে শুরুতে তাদের সম্পৃক্ততা থাকায় ভক্তরা জড়ো হয়ে এর প্রতিবাদ জানান। তীব্র সমালোচনার মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এড উডওয়ার্ডও। যিনি সুপার লিগের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। উডওয়ার্ড পদত্যাগ করবেন ২০২১ সালের শেষ দিকে।
অবশ্য এমন কিছু তখনই হলো যখন নাকি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তীব্র ভাষায় এই প্রকল্পের সমালোচনা করেছিলেন। এমনকি এই প্রকল্প রুখতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার কথাও বলেছিলেন। এছাড়া শুরু থেকেই এর বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন সুপার লিগ থেকে সরে দাঁড়ানো ওই ৬টি ক্লাবের অধিনায়ক। লিভারপুল অধিনায়ক হেন্ডারসন বলেছেন, তারা কোনওভাবেই চান না সুপার লিগ মাঠে গড়াক!
আলাদা বিবৃতিতে গতকাল প্রস্তাবিত সুপার লিগ থেকে সরে আসার ঘোষণা দিয়েছে লা লিগায় বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ ও সিরি’আতে শীর্ষে থাকা ইন্টার মিলান ও এসি মিলান। ইংল্যান্ডের ছয় ক্লাব সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার পর এই তিনটি ক্লাবও সুপার লিগ ছাড়ার ঘোষণা দিল।
বিবৃতিতে ইন্টার জানিয়েছে, ‘ইউরোপিয়ান সুপার লিগে আমরা আর নেই। আমরা ভক্তদের সেরা ফুটবলের অভিজ্ঞতা দিতে প্রতিশ্রæতিবদ্ধ; নতুনত্ব এবং অন্তর্ভুক্তি আমাদের ডিএনএর একটি অংশ, যা প্রতিষ্ঠার শুরু থেকে। ফুটবল শিল্পের উন্নতিতে সব স্টেকহোল্ডারের সঙ্গে আমাদের সংশ্লিষ্টতা কখনোই বদলাবে না। আমরা সবাইকে নিয়েই সামনের দিকে এগিয়ে যেতে চাই।’
অন্যদিকে অ্যাটলেটিকো তাদের বিবৃতিতে জানিয়েছে, ‘আজ (গতকাল) বুধবার সকালে বোর্ড অব ডিরেক্টররা সভা করে সুপার লিগে অন্য ক্লাবগুলোর সঙ্গে আনুষ্ঠানিকভাবে যোগাযোগ না করার সিদ্ধান্ত নিয়েছে। গত সোমবার এই প্রকল্পে যোগদানের সিদ্ধান্ত নিয়েছিল, বর্তমান পরিস্থিতিতে এখন তার অস্তিত্ব নেই।’
প্রস্তাবিত লিগে এখন টিকে আছে মাত্র তিন দল-দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা এবং ইতালির জুভেন্টাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপার লিগ
আরও পড়ুন