Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

অপরাধ নিয়ন্ত্রণে মহাসড়ক ও বাজারে সিসি ক্যামেরা

ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ৪:১১ পিএম

ময়মনসিংহ-কিশোরগঞ্জ আঞ্চলিক মহাসড়কের মধ্যবর্তী স্থানে ঈশ্বরগঞ্জ পৌর বাজার এলাকায় গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপন করায় বাজার কেন্দ্রিক চুরিসহ অন্যন্যে অপরাধ ও মহাসড়কে চাঁদা তুলা বন্ধ হয়ে গেছে।

জানা যায়, ঈশ্বরগঞ্জ পৌর বাজারে কিছুদিন পরপর বিভিন্ন দোকানে চুরি, সড়কে চাঁদাবাজিসহ নানা অপরাধ সংগঠিত হতো। এতে চোর চক্রের তৎপরতায় অতিষ্ঠ হয়ে উঠেন পৌর সভার ব্যবসায়ীরা। এমন পরিস্থিতিতে পৌর বাজার এলাকাকে সিসি টিভি ক্যামেরার আওতায় আনতে ময়মনসিংহ পুলিশ সুপারের নির্দেশনায় উদ্যোগ নেয় ঈশ্বরগঞ্জ থানা পুলিশ। এতে স্থানীয় সংসদ সদস্য মো. ফখরুল ইমামের অর্থায়নে স্থাপন করা হয় সিসি টিভি ক্যামেরা। মহাসড়ক ও পৌর বাজার এলাকার প্রধান প্রধান রাস্তা ও বিভিন্ন গলিসহ ৩২টি সিসিটিভি ক্যামেরা আওতায় আনা হচ্ছে। ইতোমধ্যে ১১টি ক্যামেরা স্থাপন করে মহাসড়ক ও বাজার কেন্দ্রিক অপরাধ নিয়ন্ত্রণে নিয়েছে পুলিশ।


গত ২৬ মার্চ থেকে চালু হয় সিসিটিভি ক্যামেরা যা সার্বক্ষণিক মনিটরিং করেন ঈশ্বরগঞ্জ থানার ওসির কক্ষ থেকে। সেই সিসিটিভি দেখে অ্যাকশনও নেওয়া হচ্ছে দ্রুত। সম্প্রতি ঈশ্বরগঞ্জ সরকারি কলেজের সামনের একটি ব্যবসা প্রতিষ্ঠানের গোডাউন থেকে ইজিবাইকের ব্যাটারি চুরি করে নিয়ে যায় দুই চোর। সিসিটিভি ফুটেজ দেখে শনাক্ত করে দুই চোরকে প্রেপ্তার ও চোরাই ব্যাটারি উদ্ধার করে পুলিশ। সাথে সাথে মহাসড়কে উঠানো দীর্ঘদিনের চাঁদাবাজি বন্ধ হয়ে গেছে।

ঈশ্বরগঞ্জ পৌর বাজার কমিটির সদস্য সচিব ও কাউন্সিলর সাইফুর রহমান রাসেল বলেল, সিসি টিভি ক্যামেরা স্থাপনের পর থেকে কোনো চুরি সংগঠিত হয়নি অপরাধীরা সিসিটিভি ফুটেজে আটকা পড়তে পারেন এই ভয়ে অপরাধ প্রবণতা বন্ধ করে দিয়েছে। এতে বাজারের ব্যবসা প্রতিষ্ঠান নিরাপত্তায় রয়েছে।

ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. আবদুল কাদের মিয়া বলেন, অপরাধ দমনে পৌর বাজার এলাকা সিসিটিভির আওতায় আনা হচ্ছে। শুরুতেই তারা সাফল্য পেতে শুরু করেছেন। সিসিটিভি স্থাপনের পর পূর্বের তুলনায় মহাসড়ক ও বাজারে অপরাধ কমে গেছে । ৩২টি সিসিটিভি ক্যামেরার আওতায় আনার পরিকল্পনা করা হচ্ছে । ইতোমধ্যে ১১টি ক্যামেরা স্থাপন করা হয়েছে বাকিগুলি স্থাপন করা শেষ হলে মহাসড়ক ও পৌর বাজার কেন্দ্রিক অপরাধ নিয়ন্ত্রণে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিসি ক্যামেরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ